24 June, 2014

আমার লেখা ছড়িয়ে থাকে এধারে ওধারে
কলম আঁচড় কেটে যায় সাদা কাগজে
একটা মানুষ খুঁজে যায় কাগজ
হারিয়ে যাওয়া শব্দ গুলো রাখে ধরে।
সেই মানুষটা – প্রতিদিন দেখি তাকে
সকাল থেকে বিকেল হয়ে সন্ধ্যা নামে
আসে ঘন রাত
দেখি তাকে – তাকে দেখি !
আমি অভ্যস্ত তাকে দেখতে দেখতে
সে আছে কিনা নেই
কিন্ত সে আমার সাদা কগজে লেখা শব্দগুলো
রাখে ধরে।
রাখে ধরে আমার জীবন – আমার সন্তান
তার ভালোবাসায় – উচ্ছ্বাসে ওঠে বেড়ে
তার প্রাপ্তি – ধ্যাত !
আমার লেখা শব্দগুলো জেনেছে আমার ভবিষ্যৎ
তুমি করেছ টা কি ?
ও তো ভবিষ্যৎ আমার
কাগজে লেখা হারিয়ে যাওয়া শব্দ গুলো
ছাপা হবে – সন্তান (পুং)
নাম ছড়াবে পুরুষের – নাম ছড়াবে বংশের
তুমি আমার সাদা কাগজ
ইচ্ছা মত এঁকে দিই
তুমি আমার
তোমাকে ভালোবেসে ঘৃণা করি।
তুমি নারী হতে পার
মানুষ হওয়ার অধিকার পাওনি
তুমি নারী হতে পার
পাবে না মানুষ হওয়ার অধিকার
তুমি আমার সন্তানের জননী হতে পার
সন্তানের স্বার্থে সিদ্ধান্ত নেওয়ার অধিকার
নেই তো তোমার।
তাহলে তুমি কি ?
জননী কিংবা এক শরীর
যাকে ব্যবহার করা যায় ?

No comments:

Post a Comment