20 June, 2014

পরিচয় !

তোমরা আমায় বলে দেবে আমি আসলে কি ?
আমার পরিচয় কি ?
আমি জানি না – বুঝতে পারি না
আমি কি শুধুই এক শরীর ?
যাকে স্বল্প পোশাকে দেখতে ভালো লাগে তোমাদের
যে কোন বিজ্ঞাপনে, খেলার মাঠে
অথবা পানশালায় !
যার অর্ধ নগ্ন শরীরটাকে চেটেপুটে খাও তোমরা
তোমাদের দু চোখের লালসায়
হ্যাঁ !
তোমরা আমাদের দেখবে বলেই নামিয়ে আন
মাঠে – ময়দানে তোমাদের পঙ্কিল চোখের আবিলতাকে
পরিতৃপ্ত করার আনন্দে পণ্য কর আমাদের।

আমি কি শুধুই এক যন্ত্র ?
সন্তান উৎপাদনের!
তোমাদের ঘরদোর পরিষ্কার রাখার VACCUAM CLEANER
অথবা তোমাদের কাপড় কাচার WASHING MACHINE
নিজেদের এই নির্লজ্জতাকে গোপন করার জন্য
তোমরা আমাদের পরিচয় দাও বড় সুন্দর নামে
জননী – ঘরণী – ভগিনী !
আমায় কর পুজো
দুর্গা – মহাদেবী – লক্ষ্মী আরও কত নামে
আমার পায়ে অঞ্জলি দাও !
আবার সেই নামে ডাকা আমাকেও
শিল্পের নামে তোমারই চোখের খিদেকে তৃপ্ত করতে
পরাও স্বল্প পোশাক !
আর তারপর ?

যখন প্রকাশ্যে অথবা অন্ধকারে
আমাকে ছিঁড়েখুঁড়ে খাও তোমরা
আমার পরিচয় কি তখন ?
নিজেদের রিরংসা চাপা দিতে
তোমরা আমার পোশাকের দোষ দাও
আমার চরিত্র নিয়ে তোল প্রশ্ন
আমি একা হাঁটছি কেন – জিজ্ঞাসা কর!

না চাইনা হতে ঘরণী – জননী – ভগিনী !
আমি ডাকিনী হব – রক্তপিপাসু এক শয়তানী হব
তোমাদের মুখোস ছিঁড়ে ফেলতে ভয়ংকরী হব।
আয় বোন – এসেছে সময়
হই ডাকিনী – হই শয়তানী
আমরা সবাই হই ভয়ংকরী ! 

No comments:

Post a Comment