10 July, 2015

কুলাঙ্গার (উৎসর্গ আমার ছোট মেসো কে)

আমাকে কেউ কেউ কুলাঙ্গার বলে
আমি গর্বিত হই
কারণ কুলের আগুনে পুড়ে
তৈরি হয়েছে অঙ্গার
বাইরে তার কালো
অন্তর দেখায় সভ্যতার আলো –
জীবনের আলো
অঙ্গার বাঁচায় জীবন

হে বন্ধু - প্রিয় সাথী আমার
তোমাকে যদি কেউ বলে কুলাঙ্গার
এই শব্দ জেনো আশীর্বাদ তোমার
তাঁর পা ছুঁয়ে প্রণাম কর
তিনিই প্রকৃত চিনেছেন তোমায়
তুমি জীবনের কঠোর পরীক্ষায় উত্তীর্ণ
তাই তুমি কুলাঙ্গার

কুলাঙ্গার মানুষগুলো
পৃথিবীতে বিপ্লব এনেছে
টমাস আলভা এডিসনের মত
আলো জ্বালিয়েছে
সেই আলোতে তোমার মুখ
দেখে ওরা –
কিন্ত
তোমার চিন্তনের কাছে পারে না
পৌঁছাতে
তাই তুমি কুলাঙ্গার।

তোমার মত আরও কুলাঙ্গার আছে
আছে আমার মত
এসেছে সময়
চলো সাথী একজোট হই
একসাথে 
অলিম্পাস পর্বতের মশাল জ্বলুক
হিমালয় থেকে আল্পস্‌ হয়ে
সুদূর পিরানিজের মাথা ছুঁয়ে
আলোকিত হোক বিশ্ব।

 শ্রীতোষ ০৯/০৭/২০১৫

No comments:

Post a Comment