10 July, 2015

প্রতিরোধ

বিয়ের পর মেয়ে সন্তান পর হয়ে যায়
আজকে যখন কম্পিউটার খুলছিলাম
সন্ধ্যা টায়
শুনলাম কোন এক সিরিয়ালের ডায়লগ
"
বিয়ের পর মেয়ে সন্তান পর হয়ে যায়।"
সারা জীবনের অন্ধকার মুহূর্ত তৈরি হল
একটি সংলাপে 
"
বিয়ের পর মেয়ে সন্তান পর হয়ে যায়।"
আমি এক পুরুষ সন্তান
এই ভোগবাদী জীবনের উত্তরাধিকার বয়ে চলি
রামের আর যুধিষ্ঠিরের উত্তরাধিকার
সীতাকে বার বার অগ্নিপরীক্ষা দেওয়ানোর
আর দ্রৌপদীকে পঞ্চ স্বামীর দ্বারা ধর্ষণের উত্তরাধিকার
কুন্তীকে সূর্যের ভোগের অধিকার
আর বিবাহের পরে নপুসংক স্বামীর শরীর সুখ থেকে
বঞ্চিত এক অসহায়া নারীর 
পুরুষের বিকৃত কাম চরিতার্থ করার জন্য 
রাজনীতির জুয়া খেলায় আত্মাহুতি দেওয়ার জন্য
বারে বারে ধর্ষিত হওয়ার অধিকার।
শেষে আর আর আর 
না সইতে পেরে তার মত আর এক রমণীকে
মাদ্রী নাম যার 
কামাত্তাচারের কুণ্ডে বলিদান করার অধিকার
অর্জুনের সুভদ্রাকে কিংবা
সুগ্রীবের তারাকে ভোগ করার নিশ্চিন্ত অধিকার
উত্তরাকে বিলিয়ে দেওয়ার চিন্তা শূন্য অধিকার
কৃষ্ণের পরকীয়া প্রেম 
ব্রহ্মার নিজের সন্তান সরস্বতীকে ভোগ করার
প্রণম্য অধিকার।
দেবাদিদেব মহেশ্বরের জন্য পার্বতীর তপস্যা করার অধিকার
(
পার্বতী করেছিলেন তপস্যা মহেশ্বর নন)
নারী - পুরুষের চিরন্তন ফারাক !
বিজয়ী ভোগ্যা নারী
যেমন বিজয়ী ভোগ্যা পণ্য।
অধিকারনারী শরীর চটকানোর
শরীরের ক্ষুধা মেটানোর
নারী দাস 
কলেকারখানায় 
আফিসেপুলিসে
বড় সহজ লক্ষ্য নারীর শরীর
আমার লক্ষ্য তাই
বাসেতেট্রেনেতেচলার পথেতে
আমি নারী শরীর দেখি
ভোগ পারব না করতে
এক বিকৃত লালসায় নিজের জিভ চাটি
আসে
লড়াইয়ের দিন
আমি বলে উঠি নারী মহান
আমি তাঁর সন্তান
রাইফেল নিয়ে হাতে 
যেতে হবে 
যেতে হবে 
যেতে হবে
যেতে হবে
নিজের মায়ের সম্মান বাঁচাতে
নিজের বোনকে রক্ষা করতে
নিজের স্ত্রীকে নিজের অধিকারে বাঁচিয়ে রাখতে
কারণ
আমার মত আর এক পুরুষ 
আঘাত করছে দ্বারে
নিজ কামনার অধিকারে
আমি লড়ি
নিজের যৌন চিন্তার অধিকার
বাঁচিয়ে রাখার আকাঙ্খায়
আমি লড়ি
রামায়ণমহাভারত
ইলিয়াডঅডিসির প্রেরণায়
এক নারী শরীর ভোগ করার
অথবা সে অধিকার বাঁচানোর জন্য 
ক্লিওপেট্রা অথবা ম্যাডোনার উলঙ্গ শরীর কল্পনা করে
পামেলা কিংবা মন্দাকিনী
অথবা পাওলি দামের নগ্ন শরীর চেটেপুটে
খাওয়ার জন্য আমি 
যুদ্ধ লড়ি
খুব খারাপ লাগলো তাই না 
নিজের মাবোনস্ত্রীকে নিয়ে
কি লিখছে এই বিকৃত মানুষটা
আমি রাতের অন্ধকারে বাড়িতে
যখন নীল ছবি দেখি
কি কল্পনা করি
কোন এক নারী শরীরতাই না
সেও তো আমার
বোনমাস্ত্রী হতে পারতো
আবার আমার মত অন্য আর এক জন
অন্য এক অন্ধকারে বসে
আমার মত করে
একটি নীল ছবি দেখতে দেখে যায়
যাদের কল্পনা করে 
হতে পারে
তারা আমার মাবোন অথবা স্ত্রী
কোন এক সময়ে
অধিকারযন্ত্রণা মুখোমুখি হয়ে যায়
সামনে এসে দাঁড়ায়
আর সেদিন জাগে বিদ্রোহ 
এই পচা সমাজটাকে পাল্টে দেওয়ার
আগুন উঠে আসে পৃথিবীর গভীর থেকে

জাগো আগ্নেয়গিরি
তোমার দৃপ্ত আগুনে পুড়িয়ে ছাই করে দাও
জীবনের সব কালো
আমি মানুষ হই
প্রগতির কবিতা লিখি
কবির কলমে জাগুক ভালোবাসার আলো।। শ্রীতোষ ০৫/০৭/২০১৫

No comments:

Post a Comment