26 July, 2015

দাঙ্গা

দাঙ্গা বেধেছে –
ভারতে –
দাঙ্গার শিকার –
মানুষ –
ভারত রাষ্ট্রের মানুষ !

আমি প্রশ্ন করি
কোন পিরজাদা মরেছে
মরেছে কোন বাল থ্যাকারে
মরেছে কোন সোনিয়া গান্ধী
উত্তর দাও বন্ধু !
কেন তোমার ঠোঁটে আজ শব্দ নেই ?

বেশ –
আর এক প্রশ্ন করি –
ত্বহা সিদ্দিকির বেগম কি ধর্ষিতা হল পথের মাঝে
হল কি সুষমা স্বরাজ
কিংবা প্রিয়াংকা বঢোধরা
না তো –
ওরা তো আরামে ঘুমায় নিশ্ছিদ্র নিরাপত্তা মাঝে !

মরলে তুমি –
মরলাম আমি –
ধর্ষিতা হল আমাদের মা – বোন
কি মজা তাই না
ধর্মের নামে জাতের নামে
আমি তোমার গলায় লটকে দিলাম
জ্বলন্ত টায়ার
আর তুমি ত্রিশূলের আগায় আমার
অনাগত সন্তানকে গেঁথে নিয়ে
নাচলে –
ওরা আনন্দে হাসল –

যেমন এখনও হাসছে
যেমন হেসেছিল কাল
হাসবে আগামীকাল
আমাদের নরম মাংস দিয়ে ওরা
ভাত খাবে অথবা
চিবাবে তন্দুরি রুটি
আমরা ধরব ছুরি অথবা লাঠি
ওরা আমার মা অথবা তোমার বোনকে
ওদের বিছানা গরম করার প্রেমে
জিভ চাটবে –

চল দাও উসকানি !
আমি কে ?
বাজে কথা বলে যাই যত
দোজখের অথবা নরকের জীব !
ওদের আর
ওদের কথা মেনে চলা
তোমাদের জীবনে -

তবু রাখো জেনে আমার পিছনে
আজ তৈরি মানুষ
শুনছি তার কলরোল ! শ্রীতোষ ২৫/০৭/২০১৫
নিবেদনঃ যেহেতু আমি ভারতীয় নাগরিক তাই ভারতের কিছু নাম ব্যবহার করেছি প্রতীক হিসাবে কিন্ত এ লেখা গোটা পৃথিবীর জন্য।

No comments:

Post a Comment