19 July, 2015

বেহেস্ত বা জন্নাত

ইরাকে গাড়ি বোমা বিস্ফোরণ - সংবাদ
মরল যারা তারা মুসলিম মারল যারা তারাও মুসলিম
মরল যারা তারা সাধারণ মানুষ - মারল যারা তারাও সাধারণ মানুষ।
বলবেন তফাৎ কি তাহলে - কেন লিখছ তুমি
কারণ যারা মারে আর যারা মরে সবাই পুতুল।
ঠাণ্ডা ঘরে বসে থাকা মানুষ গুলো দেয় উসকানি
বলে যাবে বেহেস্তে - পাবে জন্নাত !
ওরে শয়তানের দল -
বেঁচে থেকে জুটল না রুটি
মারলি জুতা,
কি হবে আমার বেহেস্তে যেয়ে,
কি হবে আমার জন্নাত পেয়ে
আমি বাঁচতে চাইরে ইবলিশের বাচ্চা
অন্তত একদিন আমার আম্মার গালে,
চোখের পানিতে না ভেজা এক টুকরো রুটি তুলে দিতে চাই
আমার আব্বার গায়ে নতুন কামিজ পরাতে চা্‌
সেই আমার বেহেস্ত - সেই আমার জন্নাত !

যদি সত্যই কোন খোদা থাকে
বলি তারে -
আমাদের দাও একটু ভালো ভাবে বাঁচার অধিকার
দু টুকরো রুটি দিনে আর রাতে,
আমার পৃথিবী হবে বেহেস্ত।
আর ধর্মের নামে জাতের নামে উসকানি দেওয়া বজ্জাৎ গুলোকে
নেতা গুলোকে ছুঁড়ে ফেলে দাও মরুভূমির উত্তপ্ত বালুতে
সেটাই ওদের স্থান -
খোলা আকাশের তলায় - তীব্র রোদে - জলের অভাবে
জ্বলে পুড়ে মরে বেহেস্তে যাক ওরা,
কারণ ওরাই তো বলেছিল
কষ্ট করলে বেহেস্ত পাবি ! শ্রীতোষ ১৯/০৭/২০১৫
এলেখা কোন বিশেষ সম্প্রদায়কে উদ্দেশ্য করে নয়। বেহেস্তের জায়গায় বসিয়ে দিন স্বর্গ, HEAVEN আর খুদা র স্থানে বসিয়ে নিতে পারেন ভগবান বা GOD - মানে একই থাকবে।

No comments:

Post a Comment