28 July, 2021

বিশ্বাসে (ভ্যাকসিনে) সারে করোনা তর্কে বহুদূর!!!!!

আগামী জীবন হয়ে যাচ্ছে ওষুধ নির্ভর আগামী জীবন হয়ে যাচ্ছে একা বেঁচে থাকা একান্নবর্তী পরিবারের চিন্তাধারা যে টুকু বেঁচে ছিল একসাথে চলা ছিল ২০২০ র জানুয়ারির সময় পর্যন্ত। আজ ধবংসের মুখে দাঁড়িয়ে মানুষের এক সাথে চলা। আজ একা চলার সময় শেখাচ্ছে ব্যবসায়ী সমাজ। শেখাচ্ছে ওষুধ বিক্রি করা ব্যবসায়ীরা। তুমি মানুষের সাথে মিশলে রোগে আক্রান্ত হবে। তুমি লেখা পড়া করতে পাঠাবে তোমার সন্তান কে ওরা খোলা আকাশের নিচে সবুজ মাঠে খেলা করবে ওরা রোগে আক্রান্ত হবেই হবে ওরা ভালোবাসায় একে অন্যকে জড়িয়ে ধরবে ওরা রোগে আক্রান্ত হবেই হবেই এবং হবে। তাই তো স্কুল - কলেজ সব বন্ধ! তাই তো বাস - ট্রাম - ট্রেন কম চলে অথচ স্কুল - কলেজ বাদে সব কিছু খোলা বাস - ট্রাম - ট্রেন - ক্যাব ইত্যাদিতে যারা গা ঘেঁষাঘেঁষি করে পথ চলে অথবা ঝুলে (আজকে সেই ৮০ র দশকের ঝুলন্ত বাস দেখি যদিও এটা গোল গোল দাগ দেওয়া - একে অন্যের থেকে ৩ গজ ফারাকে দাঁড়ানো """"""""""""""""""""""""ডেল্টা""""""""""""""""""""" সময়) আমি মানুষের চিন্তার অপমান দেখি। আমি নিজেও আজ এক সৈনিক "আমরা পিট বগ সেনাদল আমরা পায়ে পায়ে চলেছি এগিয়ে বধ্য ভুমি তে" তবুও বিশ্বাস আছে ১২৫ মানুষের থেকে পাওয়া বিশ্বাস একদিন সেই ১২৫ মানুষ অজস্র ১২৫ হবে ওরা বলবে আমরা এমন এক পৃথিবী গড়ব যে সময়ে একা একটা মানুষ প্রতিবাদ করতে চেয়েও হেরে যাবে ওরা বলবে আমরাই তো পিট বগ সেনা দল প্রতিবাদে আমরাই আছি আমাদের এই কোদাল যে কোদাল কবর খুঁড়েছে আমাদেরই আমরাই তো সেই কবরের প্রতিবাদে বেঁচে আছি। আমরা লড়ছি। শুধু একটাই আতংক সরকার ওরা এখনও বলে অমুক কার্ডের কোন দরকার নেই নেই কোন দরকার আবার সেই কার্ডের সাথেই সব কিছু যোগ করা বড় দরকার। জীবন ওই কার্ডেই বদ্ধ। জীবন অন্ধ কারায় বন্ধ আমার। ফলে এত কথা নীরবতা যতই প্রতিবাদ করি অথবা যুক্তি দিই (যুক্তির চেয়ে বিশ্বাসের অন্ধ কারাগারে বদ্ধ তথাকথিত শিক্ষিত মানুষ) মানুষ আজ মানুষের শৈশব এবং শিক্ষা কে মারছে নিজের হাতে আমার সৌভাগ্য আমার কোন সন্তান নেই এবং আমি কোন স্কুল - কলেজের অথবা বিশ্ব বিদ্যালয়ের শিক্ষক নই আমি ভবিষ্যতের মানুষ কে নিজের হাতে খুন করছি না যদিও আমি দেখছি খুন হতে। আমি আজ এটা বলতে পারি "অন্যায় যে করে আর অন্যায় যে সহে তব ঘৃণা যেন তারে তৃণসম দহে" আমি নিজের প্রতি অন্যায় করেছি কিন্তু আজ ও পর্যন্ত সমাজের বিরুদ্ধে হওয়া অন্যায়ের প্রতিবাদ করে যাচ্ছি। আজও আমার বিশ্বাস করোনা সুস্থ সমাজ কে ধবংস করার মানুষের মনুষ্যত্ব কে ধবংস করার এক মুনাফাবাজি বহুজাতিক চক্রান্ত। এর জন্য ফেসবুক আমাকে কমি উ নি টি ই স্ট্যা ন্ডারড ভং করার জন্য প্রোফাইল ব্লক করতে পারে। অথবা সরকার ভ্যাকসিনের বিরুদ্ধে কথা বলেছি বলে আরবান নকশাল বলে টাডা / ইউ পি এ / মোকা ফাঁকা লাগাতে পারে দেশপ্রেমিক গঞ্জন (জন গণ) বউ কে ধর্ষণ করার হুমকি দিতে পারে (আমার কোন মেয়ে নেই) যদিও যা কিছুই হোক না কেন আগামী শিশুর জীবন হচ্ছে মারথা জোন্স (যারা পড়বে না ইতিহাসে একদিন একটা ইস্কুল ছিল যেদিন ছোট ছোট আমরা খেলা করে বেড়াতাম সবুজ ঘাসে)। যেদিন ওই মারথা জোন্স কোন কলেজ দেখবে না গোটেনজেন এর মত যেখানে স্ন্যাক্স নয় সামস্‌ ছিল কফি খাওয়ার উপাদান অথবা ভুল করেও বার হবে না কোন কফি হাউসের আড্ডায়। আমি নিশ্চিন্ত আমি নিজের রক্তের কোন উত্তরাধিকার রেখে যাচ্ছি না যে উত্তরাধিকার আমাকে প্রশ্ন করতে পারে কি অন্ধ বিশ্বাসে বেঁচে ছিলে তুমি কি মুল্য তোমার শিক্ষার শিক্ষক হিসাবে কি শিক্ষা দিয়ে গেলে তুমি কত খানি প্রতিবাদ ছিল মান এবং হুঁশ থাকা এক মানুষ হিসাবে? আমাকে চুপ করে থাকতে হবে না অথবা মাথা নত করে উত্তর দিতে হবে না আমার আগামী ভবিষ্যৎ প্রজন্ম কে আমার কাছে যখন প্রশ্ন এসেছিল তখন আমি বলেছিলাম জেনে রাখো প্রশ্ন করা মানুষ 'সব সময় যুক্তি দিয়ে বিচার করা যায় না' সময় যখন প্রশ্ন করবে তখন একা একটা মানুষ হয়েও বলতে পারব দুজনে যুদ্ধ করেছিলাম প্রথমে নিজে হেরেছিলাম তবুও মুখে ছিল বিদ্রূপের হাসি সেই প্রশ্নের উত্তরে "ইতনে দিন বাদ পহেলা ডোজ লেনে আয়া!?" ওই হাসি দেখে নীরবে হারিয়ে গেছিল কোন একজন মজার কথা নেমে গেছিল সিঁড়ি বেয়ে নিচে (এটা বাস্তব এবং এটাই রূপক) এটাই প্রতিবাদের জয়। আমি তো হাসতে পেরেছি আমি তো না থাকা (আমার জীবনে) ভবিষ্যৎ প্রজন্মের সামনে একটা বিজ্ঞান সম্মত উত্তর দিতে পেরেছি। কজন পারছেন? আপনারা তো বিশ্বাসে (ভ্যাকসিনে) সারে করোনা তর্কে বহুদূর!!!!! শ্রীতোষ ২৮/০৭/২০২১

No comments:

Post a Comment