26 November, 2015

বিশ্রী মেয়ে

স্কুলে যাওয়ার সময় ওরা আসে
বাড়ি ফেরার সময় ওদের দেখতে পাই
দেখতে পাই বাড়ির বাইরে বার হলেই
ওরাও আমায় দেখে
দেখবে বলেই তো থাকে অপেক্ষায়।

ওদের কেউ থাকে আমার পাশের বাড়িতে কিংবা পাড়ায়
কোন সময় কাউকে আমি হয়তো দাদা বা কাকা বলে ডেকেছি
অথবা চিনিনা কাউকেই
আমি জানি ওরা ওদের মাকে ভালোবাসে
ভালোবাসে বোনকে
কিন্ত দুর্ভাগ্য আমার
কামদুনি থেকে রানাঘাট হয়ে
কাকদ্বীপ ছুঁয়ে পৌঁছে গেলাম মরিচবাড়ি
আমি ওদের বোন হতে পারলাম না
মা হতে পারলাম না
এক শরীর হয়ে থেকে গেলাম।

ওরা আমায় বেচে দেয়
আমি বিকৃতের হাতে বিক্রি হই
তারপর - প্রতিদিন
তোমরা আমায় নিয়ে কত লেখা লেখ
কত কথা বল

তোমরা যারা মোমবাতি নিয়ে হাঁটো
তাদের বলছি - শুনতে পাচ্ছ আমার কথা
যদি তোমাদের বিবেক থাকে
মানুষের চেহারায় হুঁশ থাকে
(মান বড় বেশী তোমাদের)
তোমাদের মত চেয়ার মুছতে চাই না
মোমবাতির বিক্রি বাড়াতে চাই না
আমি একটাও সাইকেল চাই না,
আমি আমার ইজ্জতের দাম চাইনা
আমি "শ্রী" হতে চাই না।

আমি চাই বাঁচতে
এক সাধারণ মেয়ে হয়ে বাঁচতে
এক "বিশ্রী" মেয়ে হয়ে
নিজের সম্মান নিয়ে পথ চলতে
যা তোরা হতে পারিস নি। শ্রীতোষ ২৫/১১/২০১৫

No comments:

Post a Comment