26 November, 2015

নাকিসো সিকেন্দে

নাকিসো সিকেন্দে ধীরেন লেট
নাকিসো সিকেন্দে বাংলা মা
মা আমার – বাংলা আমার
একমাত্র তুমিই তো পার
সহ্য করতে এ অত্যাচার !

তুমি তো ধারণ করেছ বীজ
আজ তুমি আসন্ন প্রসবা
সহ্য কর – ধাক্কা দাও !

আমরা ভুল করেছিলাম মা গো
ছেড়ে চলে গেছিলাম তোমায়
আর - আজ
আমরা তোমার পাশাপাশি জেগে আছি
অপরাজিতার রক্ত মাখা শরীর ছুঁয়ে
রানাঘাটের মায়ের কবরের পাশে বসে
মধ্যমগ্রামের আগুনে নিজের বিবেক করে ধংস
আমরা তো জেগে আছি
কাকদ্বীপ আর মরিচ বাড়ির পথে

আজ তুমি আসন্ন প্রসবা
সহ্য কর – ধাক্কা দাও !
নাকিসো সিকেন্দে বাংলা
মা আমার – বাংলা আমার
একমাত্র তুমিই তো পার
সহ্য করতে এ অত্যাচার !

জলপাইগুড়ি থেকে কাকদ্বীপ হয়ে
মরিচ বাড়ির পথে
সহ্য কর – সহ্য কর
শিলার ভারে নতজানু মা তুমি
সুজেট হয়ে তুমি মা পারো জন্ম দিতে
মুক্তি আর স্বাধীনতার
আমরা তোমার পাশাপাশি জেগে আছি
রক্ত তিলক মেখে
সহ্য কর ধাক্কা দাও

নাকিসো সিকেন্দে ধীরেন লেট
নাকিসো সিকেন্দে বিধান দা
একমাত্র তোমরাই পার
ছড়িয়ে দিতে এ প্রতিবাদ
মিছিলে - মিছিলে
গানে আর কবিতায় ___
আমরা তোমাদের পাশে জেগে আছি কমরেড
আমাদের মত সামান্য মানুষরা
মা আমার – স্বদেশ আমার
আমরা তোমার পাশে জেগে আছি – শ্রীতোষ ২৪/১১/২০১৫

No comments:

Post a Comment