09 March, 2019

নারী দিবস

নারী দিবস
(নারীকে অসম্মান করে যাওয়া পুরুষের কলমে)

আজ নারী দিবস !
এক পুরুষ হয়ে কি করে জানাবো
নারী দিবসের শুভেচ্ছা,
আমার সামনে পড়ে আছে
৮ বছরের তিসার লাশ!

আমার মত কোন এক
অথবা একাধিক পুরুষ ,
মুখে প্যান্ট ঢুকিয়ে
ভোগ করেছে তাকে
ক্ষণিকের জন্য পেয়েছে জীবনের আনন্দ!

ভুলে যাই ওর কথা,
আমার ঘরেও রয়েছে এক নারী
যাকে আমি বলি,
প্রিয়তমাসু -
আমি কি তাঁর প্রতি
সঠিক বিচার করতে পারি,
দিতে পারি তাঁকে তাঁর
সঠিক সম্মান।
এক পুরুষ হয়ে
স্বীকার করতে পারি
এক স্ত্রী র জীবন
তার স্বামীর কাছে
TAKEN FOR GRANTED।

আর কয়েক ঘণ্টা
তারপর
বিশ্ব নারী দিবস অপেক্ষা করবে
আর এক নারী দিবসের!
৩৬৫ দিনের মাঝে আরও অনেক
নারী বিক্রি হবে,
আরও অনেক নারী পণের
দাবীতে
জ্বালাবে শরীরে আগুন,
অথবা
ঝুলবে গলায় দড়ি দিয়ে।
আরও অনেক নারীর
শরীরে পড়বে
অ্যাসিডের হোলি।
পথে ঘাটে আরও অনেক
নারীর বুকে লাগবে
আমারই মত কত পুরুষের
কনুইয়ের খোঁচা!
বড় আরাম পাবে তৃপ্ত পুরুষ
আজকাল যেমন ড্যাশ প্রেমিক
উড়ছে আকাশে বাতাসে
তেমন পুরুষ!

আরও অনেক নারী
নির্ভয়া হবে
অথবা হবে কামদুনির অপরাজিতা!
আরও কত নারী
চম্পলা সর্দার অথবা
তাপসী মালিক ।
কিংবা নন্দী গ্রামের অজস্র
স্তন কাটা – ধর্ষিতা এবং
হলদি নদীতে ভাসিয়ে দেওয়া
(ভোটের তালিকা থেকে নাম
বাদ যায় নি কারো)
মহিলাদের মত
কিংবা মরিচঝাঁপি র হাজার হাজার
ধর্ষিতা মহিলা দের মত
(যাঁদের শরীর খেয়ে সুন্দর বনের
বাঘ মানুষ খেকো হয়েছিল)
তাঁদের পুরানো লাশ বিক্রি হবে
নির্বাচনের প্রয়োজনে!
এক থেকে অন্য এক নারী দিবসের মাঝখানে।

আমি কি করে জানাবো নারী দিবসের শুভেচ্ছা?

আমার সামনে আছে
খাপ পঞ্চায়েত!
আমার সামনে আছে সে ভারত,
যে ভারতে এক দলিত রমণী
বিবাহের পরে,
তার কুমারীত্ব বিসর্জন দিতে বাধ্য হয় -
না তার প্রেমিকের হাতে নয়!
তার ভরণ পোষণের দায়িত্ব নিয়েছে যে
সেই মানুষের হাতে নয়!
{যদিও সেক্ষেত্রেও সে পণের দাবীতে পণ্য)
সে বাধ্য সমাজ রত্নের হাতে তার
কুমারীত্ব বিসর্জন দিতে!

এই হল আম ভারতের নারী দিবস!
এখানেই আছে ভারতের সংস্কৃতি
আছে ভারতের দেশ প্রেম!
জুজ্জ জুজ্জ দেশপ্রেম!

ওহে ভারত বাসী তুমি
জঙ্গিদের হাত থেকে ভারত বাঁচাতে চাইছ
৮ বছরের মেয়েকে যারা ধর্ষণ করতে পারে
তাঁদের হাত থেকে কাকে বাঁচাবে তুমি
অথবা তুমিই তো সেই দেশপ্রেমী
যদি কেউ তোমার মতের সাথে
একমত না হয়
পুরুষ হলে তার মা - বোনকে আর
মহিলা হলে তীব্র পৌরুসানন্দে
দাও তাঁকে ধর্ষণ করার হুমকি
তীব্র বিক্রিত মানে সুন্দর বিকৃত আনন্দে
(যে শব্দ টা লিখতে চাই নি কোন দিন
আজ নারী দিবস লিখিয়ে নিল আমার হাত দিয়ে)
তাঁকে বল "কমরেন্ডী"

হে কমরেন্ডী বলা পুরুষ
তোমার পৌরুষ কে সেলাম।
যারা নারীকে বেশ্যা বলে সেই পুরুষ কে
এক দেশদ্রোহীর সেলাম,
কারণ আম্রপালী কে নগর নটী
আধুনিক ভাষায় "বেশ্যা" বানিয়েছিল
পুরুষ
একটা প্রচলিত কথা আছে
সব সফল পুরুষের পিছনে আছে
এক নারী"
সত্যি কিনা জানি না
তবে এটা জানি
প্রতিটি বেশ্যার পিছনে আছে এক পুরুষ।
নারী দিবসে শ্রীতোষ
০৮/০৩/২০১৯

No comments:

Post a Comment