09 March, 2019

শ্রদ্ধাঞ্জলি

আমি এক কমি - মাকু - সেকু - ভাম - হার্মাদ - বরবাদ
আমার স্ত্রীকে ধর্ষণ করার হুমকি দিতে পারেন ভারতের দেশপ্রেমিক রতন বাহিনী
(আপনাদের হাতে বিশাল ক্ষমতা দেশের সংবিধান মেনে চলার)
শিরোনাম
শ্রদ্ধাঞ্জলি
প্রয়াত প্রাণ তোষ বন্দ্যোপাধ্যায় কে
এক দেশদ্রোহী কবিতা
দেশপ্রেম!
কাকে বলে দেশ প্রেম
আমি আজ এক ট্যাক্সি তে উঠেছিলাম
বাড়ি ফেরার পথে,
হঠাৎ করে কোন কারণে
বিষম খেলাম
ব্যাগে যে জলের বোতল থাকে
দেখলাম ফাঁকা -
প্রচণ্ড কাশছি
দম বন্ধ হয়ে আসছে
কোন রকমে ড্রাইভারকে বললাম
থোড়া পানি দিজিয়ে,
পানি তো নেহি হ্যায় স্যার।

আমি তখন দম ফেলতে পারছি না
মনে হচ্ছে এই বুঝি জীবনের শেষ
কয়েক মুহূর্ত!
গাড়ি দাঁড়িয়ে গেল
আমি হয়ত তখন জীবনের
শেষ কিছু শ্বাস গুনছি
আমার মুখে ধরা হল
জলের বোতল,
আধ বোতল জল
খেয়ে নিলাম এক নিঃশ্বাসে
আমি বাঁচলাম
এবং তাই লিখছি এ মুহূর্তে!

এটাই হল দেশপ্রেম
কারণ সে আমার পরিচয়
জিজ্ঞাসা করে নি
এ কোন নাটক নয়
এ আমার বাস্তব জীবন!
আমি ওই ট্যাক্সি ড্রাইভারের নাম জিজ্ঞাসা করি নি
কারণ
তার মধ্যে খুঁজে পেয়েছি আমার বাবাকে
আমার “বাবু”কে
প্রয়াত প্রাণতোষ বন্দ্যোপাধ্যায় কে
যার সম্পর্কে আজ ও
শুনতে পাই এক কথা
প্রাণতোষ দা যদি সারা দিনে
কারো উপকার করতে না পারতেন
দাঁড়িয়ে থাকতেন,
কাস্টমস্‌ হাউসের বাইরে
যদি কোন শবদেহ যায়
স্ট্র্যান্ড রোড ধরে,
(৬০ – ৭০ দশকের স্ট্র্যান্ড রোড)
যাবেন তার সাথে!!!

আমি সম্পূর্ণ ভাবে আমার বাবার
উত্তরাধিকারী হতে পারিনি,
তবুও চেষ্টা করে চলি,
আজকের ট্যাক্সি ড্রাইভার
আমাকে প্রাণতোষ বন্দ্যোপাধ্যায় কে
দেখিয়ে দিল -
দেখিয়ে দিল আমার বাবাকে
তার নিজের মধ্যে,
আমার সন্তানের বয়সী এক
মানুষের মধ্যে আমি দেখতে পেলাম
দেশপ্রেম,
যা হল দেশের মানুষের প্রতি ভালোবাসা।

আসলে আমার বাবা এবং আমি
কোনদিন দিন জুজ্জ জুজ্জ খেলি নি
আমার উর্দি পরা বাবা -
আমাকে শিখিয়েছেন,
দেশের মানুষের মধ্যে লুকিয়ে থাকা
সো কলড্‌ ড্যাশ প্রেমিক দের
বিরুদ্ধে যুদ্ধ লড়তে -
আমার বাবা এবং এই ট্যাক্সি ড্রাইভার
দেশ প্রেমিক কিনা আমি জানি না,
তবে তাঁরা ভারতের মাটিতে পথ চলা
মানুষ কে ভালোবাসে্ন -
হয়তো বা জুজ্জ জুউজ্জ খেলা
মানুষের কাছে তাঁরা
এবং তাঁদের মত সকলেই,
আসল দেশদ্রোহী -
(যেমন কমি আখ্যা পাওয়া আমি)
যারা জীবন কে ভালোবাসেন
দেশের মানুষ কে ভালোবাসেন।
প্রাণতোষ বন্দ্যোপাধ্যায়ের সন্তান শ্রীতোষ
যে জুজ্জ জুজ্জ খেলাকে ঘৃণা করে
০৮/০৩/২০১৯

No comments:

Post a Comment