03 March, 2019

এসো দেশপ্রেম

যখন একটা মিগ ভেঙে পড়ে
ভারতের আকাশে,
যখন রসদ দিতে যাওয়া
এক সিপাই চাপা পড়ে
সিয়াচেনের বরফ কবরে,
যখন দান্তেওয়াড়ায় মাওবাদী বুলেট
ছিন্ন ভিন্ন করে সি আর পি এফ
জওয়ানের শরীর,
যখন কোন এক গ্রামে
অহিংস বোমার আঘাতে নিহত
হয় এক পুলিশ অফিসার,
আমার দেশপ্রেম তখন চুপ!

চুপ করে থাকে
আমার প্যান্টের বুক পকেটে,
অথবা পায়ের মোজার হিপ পকেটে,
কিংবা শাড়ির আঁচলের সুবাসিত হাওয়ায়!
আমার দেশপ্রেম চুপ করে থাকে
উপযুক্ত সময়ের অপেক্ষায়।
আমার দেশপ্রেম জাগ্রত হয় তখন
কখন?
যখন আসে ক্ষমতা দখলের সময়।
যখন আমি দেখি
যা বলেছি করেছি তার বিপরীত কাজ,
সময়কে এগিয়ে নিয়ে যাওয়ার কথা
বলেছি মুখে -
নিয়ে যাওয়ার চেষ্টা করেছি পিছনে,
ধর্মের নামে ঝরিয়েছি মানুষের রক্ত,
শুধুমাত্র ক্ষমতার আকাঙ্খায়।
তবু হয়েছি ব্যর্থ!
তখন হাতে আছে এক অব্যর্থ অস্ত্র,
নাম তার দেশপ্রেম।
এসো দেশপ্রেম,
ঘুরিয়ে দাও মানুষের মাথা,
ওরা চেঁচিয়ে বলুক
সৈনিকের রক্ত হবে নাকো ব্যর্থ!
জুজ্জ জুজ্জ খেলায় মেতে উঠুক দেশ,
আমি সৈনিকের নাম নিয়ে উঠি কেঁদে,
আমার প্রচারক দল সেই কান্না মাখা
মুখ দেখিয়ে বলুক,
দেখ আমার নেতা
এই হল দেশের নেতা,
সৈনিক পরিবারের কষ্টে
যার চোখে জল ঝরে!!!
দেশপ্রেম বড় সরল।
অনেক জটিল সমস্যা
ভুলিয়ে দিতে পারে সহজে,
কারণ
দেশপ্রেম এক আবেগের নাম
তাই দেশপ্রেম ঘুমিয়ে থাকে,
উপযুক্ত সময়ের অপেক্ষায়,
দেশনেতা নির্বাচনের সময়ের অপেক্ষায়।
এক দেশদ্রোহী মানুষের লেখা
যার নাম শ্রীতোষ ০৩/০৩/২০১৯

No comments:

Post a Comment