18 October, 2016

মানবিকতা র বার্তা বহন কারী কবি গুরু - তোমার প্রতি

এক অসাধারণ কবি সাধারণ মানুষকে দেখেন কাব্যে
অতি সাধারণ জীবন তার
তাই তিনি তার অক্ষমতার প্রচণ্ড অধিকারে
বলতে পারেন
যে আছে মাটির কাছাকাছি
সে কবির বাণী লাগি কান পেতে আছি

আজ পর্যন্ত - এই মুহূর্ত পর্যন্ত
কোন লেখক অথবা
কোন নিন্দুক প্রশ্ন করতে পেরেছে
কেন কবি - কেন এমন এই
সত্য কথা বললেন !
আর ছাত্র বলে
কবি কেন বললে তুমি
আমার কবিতা, জানি আমি,
গেলেও বিচিত্র পথে হয় নাই সে সর্বত্রগামী।
হে কবি তোমার স্থান আজ ল্যাম্প পোষ্টে
তীব্র গরমে
সে সময়ে গান বাজে
"আজি অঞ্জন ঘন পুঞ্জ ছায়ায় হে গম্ভীর"
আর ঘন ঘন মেঘ গর্জায়
বরষণে কলকাতা নদী হয়ে যায়
ল্যাম্প পোষ্টে বাজে গান
বসন্তের
"এই তো ভালো লেগেছিল
আলোর নাচন পাতায় পাতায়" !
কবি কি ভাবছ একবার বল তো
তোমার শান্তিনিকেতন আজ ইট কাঠ পাথরের জঙ্গল
তোমার আদর্শ মেনে চলার
অধিকার নিয়েছিল ওরা
তাই তুমি ল্যাম্প পোষ্টের ফাঁসিকাঠে ঝুলন্ত আজ
ওদের সে জল্লাদের হাতে কারণ
ওরা তোমার নাম করে মানুষ খুন করে।
কবি তুমি অবাক হয়েছিলে
সত্য কথা স্বীকারের পর
কারণ ওরা
ওরাই তো তোমাকে বুর্জোয়া কবি বলেছিল
সময় হয়ে গেছে পার
তাই দেখি আজ
যারা তোমাকে বুর্জোয়া কবি বলেছিল
তারা তোমাকে নিয়েছে করে
প্রাণের মানুষ ।
যারা তোমাকে প্রাণের মানুষ বলে ডেকেছিল
তারা আজ তোমাকে ব্যবহার করে নিজ স্বার্থে
তাই তো তুমি ঝুলন্ত আজ
LAMP POST নামক এক ফাঁসিকাঠে
দুঃখের বিষয় তুমি বলতে পারনা
একবার বিদায় দে মা ঘুরে আসি
মা জননী আমার আমাকে আর এইভাবে বেইজ্জত
করিস না
আমাকে একটা পুরস্কার দে বিশ্ব বঙ্গ কবি ভূষণ !

No comments:

Post a Comment