14 August, 2019

দিদিকে বল

হ্যালো এটা কি ৯১৩৭০৯১৩৭০
ডীডীভাই তুমি পারছ কি শুনতে
সময় যাচ্ছে চলে এই জিও মোবাইল ফোনে
দিন না কিশোর, দিদি কে একটি বার
হ্যালো এটা কি ৯১৩৭০৯১৩৭০
অনেক এনগেজ টোন পরে
রিং হচ্ছে এই বার
দিদি কি শুনবে না আমার হাহাকার?


আমার নাম তো সেই সাল্কু সোরেন
আমার মা তো বিচার পেল না আজও
আমার নাম তো ওই তাপসী মালিক
আমার বাবা করে চলে হাহাকার
হ্যালো এটা কি ৯১৩৭০৯১৩৭০
দিদিভাই তুমি পারছ কি শুনতে
সময় যাচ্ছে চলে
প্রতিদিন প্রতি পলে
উত্তর চাই আমরা এই বার।

হ্যালো এটা কি ৯১৩৭০৯১৩৭০
আমি সেই সারদা এজেন্টের মেয়ে
বাবার দড়ি ঝোলা শরীরটা দেখে
পথেতে দাঁড়িয়ে দেখো আমি রং মেখে
কেন আমি আজ পথে
উত্তর চাই এই বার
হ্যালো এটা কি ৯১৩৭০৯১৩৭০
উত্তর মিলবে কি আমার?

আমি তো কামদুনির সেই মেয়ে
চেরা দুই পা নিয়ে তোমাকে দেখছি চেয়ে
পাইনি বিচার আজও
হ্যালো এটা কি ৯১৩৭০৯১৩৭০
বলবে কি দিদি আমায়
মিলল না বিচার
রইল প্রশ্ন আমার।

এমনই করেই অনেক প্রশ্ন জাগুক
৯১৩৭০৯১৩৭০ এই নম্বরে অনেক প্রশ্ন আসুক
উত্তর তার আশা কোর না হে সাথী
তবু তোমার কণ্ঠ তুলুক প্রশ্ন বার বার
নীরব কণ্ঠ ওই নম্বরে
উত্তর দিল জেনো তীব্র স্বরে
উত্তর কি তার
উত্তর হল
এই লেখাতেই তোলা প্রশ্ন গুলোর
উত্তর দিতে
ব্যর্থ তিনি ব্যর্থ তার সরকার।

হ্যালো এটা কি ৯১৩৭০৯১৩৭০
সরকার তুমি পারছ কি শুনতে?
(আসলে সরকার মানে তো দিদি
না হলে দিদি বল কেন চালু হল?)
শ্রীতোষ ৩০/০৭/২০১৯

কাশ্মীর কি কলি


আসিফা নামে একটি মেয়ে ছিল
ছোট্ট একটি মেয়ে
হয়তো বা সে এক ঝর্ণা হয়ে
সমুদ্রে মিশতে চেয়েছিল।

আসিফা একটি মেয়ের নাম ছিল
মিষ্টি একটি মেয়ে
হয়তো বা সে কোকিল হয়ে
পৃথিবীকে গানে গানে
ভরিয়ে দিতে চেয়েছিল।


আসিফা একটি হাসি – খুশী মেয়ে ছিল
সবুজ মাঠের বুকে
প্রজাপতির মত উড়ে বেড়ানো মেয়ে
একটি ছোট্ট কুঁড়ি
হয়তো সে একটি সুন্দর ফুল হয়ে
রূপে – রঙে পৃথিবীকে ভরিয়ে দিতে চেয়েছিল।

আসিফা আজ নেই
কিছু উন্মত্ত দানব
কয়েকটি দিন ধরে
 তাকে ছিঁড়ে খেয়েছিল
আসিফাও কিন্তু
“কাশ্মীর কি কলি” ই ছিল।

আজ বাজারি মিডিয়ায় পড়া একটি লেখা আমার এ লেখার প্রেরণা। হ্যাঁ, আজও কিছু কিছু ক্ষেত্রে বাজারি মিডিয়া (পড়ুন আনন্দ বাজার) মানুষের বিবেকের কাজ করে।

19 July, 2019

পশ্চিমবঙ্গ অথবা বাঙালী 4 July at 19:25

আমি এক সামান্য মানুষ, কিছু সাধারণ কথা বলি। পশ্চিমবঙ্গ নাম যদি থাকেই (যার সাথে ইতিহাসের এক রক্তাক্ত অধ্যায় জুড়ে আছে) তাহলে পশ্চিমবঙ্গের হয়ে যে সমস্ত ক্রীড়া সংগঠন প্রতিনিধিত্ব করে এবং করছে তাদের নাম ইংরাজি তে BENGAL না রেখে WEST BENGAL রাখা হোক। এটা তো রাজ্যের অধিকারে।
সন্তোষ ট্রফিতে (এখন ব্রাত্য প্রায়, আধুনিক সময়ের কেউ হয়তো জানে না ওই ট্রফির কথা) পশ্চিমবঙ্গ আজও বেঙ্গল নামে খেলে। ক্রিকেট - রঞ্জি থেকে দলীপ ট্রফি হয়ে কোচবিহার ট্রফি - কোনটাতেই তো ওয়েস্ট বেঙ্গল টীম পাঠায় না, পাঠায় বেঙ্গল। টেবিল টেনিসে, অ্যাথলেটিক্সে, হকিতে - অর্থাৎ প্রতিটি খেলার জগতে কেউ বলতে পারবেন প্রতিনিধিত্ব করে বেঙ্গল।
বন্ধু আপনি কি নিজেকে বলেন পশ্চিম বাঙালী? আমি বলি না, হতে পারে এ আমার একান্ত ব্যক্তিগত আবেগ অথবা চেতনা, হয়ত বা একমাত্র আমিই নিজেকে পশ্চিম বাঙালী না বলে বাঙালী বলে পরিচয় দিয়ে থাকি।
(পশ্চিম বাঙালী) বাঙালী শ্রীতোষ যেমন ২১ শে ফেব্রুয়ারি কে মনে রাখে তেমনই সে ১৯ শে মে কেও ভোলে না।
"অনেক সীমন্তের সিঁদুর মুছে সীমান্ত হয়েছে আঁকা",
তাই হয়তো পশ্চিম বঙ্গীয় বাঙালী হয়েও আমি বেঙ্গল টীম গুলোকে সমর্থন করি -
নিজেকে পশ্চিম বাঙালী নয়
বাঙালী বলতেই সবচেয়ে বেশী ভালোবাসি।
এই যুক্তিতেই অথবা আবেগেই রাজ্যের নাম "বাংলা" হলে ক্ষতি কি
ইতিহাস বই থেকে ইতিহাস মুছে ফেলে শাসক
ইতিহাস কি কোনদিন মোছে
মানুষ শারীরিক ভাবে শিকড় থেকে বিচ্ছিন্ন হয়
মন থেকে হয় কি?

কাফিল খান এবং শ্রীতোষ

কাফিল খান এবং শ্রীতোষ
সোজা কথা সোজা ভাবে বলা আমার অভ্যাস। তাই বলি কাফিল খান সংক্রান্ত কিছু পোষ্ট ফেসবুকে ঘুরছে যার বেশীর ভাগ কাফিল খানকে অন্যায় ভাবে হেনস্থা করা হয়েছে। এর বিরোধী একটি পোষ্ট আমি নিজে শেয়ার করেছি। তাই এ লেখাঃ
আমি বলছি কাফিল খানকে অন্যায় ভাবে হেনস্থা করা হয়েছে এটা একটা
ফালতু পোষ্ট। এয়ারপোর্টে সিকিউরিটি স্ক্যানিং এর জায়গায় পশ্চিমবঙ্গ পুলিশ থাকে না, থাকে CISF এয়ারপোর্টে আমাকেও জুতো - বেল্ট খুলতে হয়েছে, মোবাইল, ল্যাপটপ (ব্যাগ থেকে বের করে) স্ক্যানিং এ দিতে হয়েছে। পকেট থেকে পেন, খুচরো কয়েন সব বার করতে হয়েছে। তারপর বডি স্ক্যান হয়েছে। পোর্ট ব্লেয়ার থেকে কলকাতা, মুম্বই, বাগডোগরা, গ্যাংটক (সবই ডোমেস্টিক)। আরও বলি, Official Duty তে Great Eastern Hotel এ ঢোকার সময় ও ব্যাগ থেকে ল্যাপটপ, পকেট থেকে কয়েন এবং পেন বার করতে হয়েছে। গেট সিকিউরিটি জানতেন আমরা যাব তবুও করতে হয়েছে এবং যে ৫/৬ দিন গেছি প্রতিদিন করতে হয়েছে। নিয়ম সকলের জন্য এক। শ্রীতোষ বা কাফিল খানের জন্য আলাদা নয়। জানুন তারপর পোষ্ট / কমেন্ট করুন। যারা করেছেন (কিছু মনে করবেন না) তারা বোধহয় গত কয়েক বছরে বিমান যাত্রা করেন নি।

 10 July at 19:24

অপরাধী কারা?

ইশরত জাহান কি অপরাধী? এক অংশের মানুষ বলবেন “না”। সেই অংশের মানুষই আবার আখলাক কে পিটিয়ে মারায় অংশ নেন, সরবে / নীরবে তাকে সমর্থন করেন অর্থাৎ আখলাক কে অপরাধী বলে মনে করেন, যেমন ওরা ইশরতকে অপরাধী বলে মনে করেছে। আপনারা সমাজের দুই অংশের মানুষ কিন্তু আপনাদের মূল চরিত্র একই। আপনারাই হলেন আসল অপরাধী। যে কোন সুস্থ, স্বাভাবিক, সচেতন, শিক্ষিত, যুক্তিবাদী মানুষের কাছে আপনারা হলেন সবচেয়ে বড় সমাজ শত্রু। তাই আপনাদের কাছে আমরা কমন এনিমি কারণ আমাদের মত যুক্তিবাদী মানুষ গুলো ইশরত এবং আখলাক এর উপর আক্রমণের বিরোধিতা একই ভাষায় করে থাকে। 

আপনারা হলেন সমাজের সেই অংশ যারা মাথা পিছনে ঘুরিয়ে সামনে হাঁটার চেষ্টা করেন। আপনারা হলেন সমাজের সেই অংশ যারা বিশ্বাস করেন একজন স্বাধীন মানুষ কি খাবে, কি পড়বে, কি ভাষায় একে অন্যকে সম্বোধন করবে – তা ঠিক করার দায়িত্ব শুধু মাত্র আপনাদের এবং যদি কেউ তার বিরোধিতা করেন, তাকে শাস্তি দেওয়ার দায়িত্ব ও আপনাদের। যদিও আপনারা বলতে পারেন না কোন মহাপ্রভু মহাশক্তিমান আপনাদের উপর এই কাজের গুরু দায়িত্ব চাপিয়ে দিয়েছেন।

এটা জেনে রাখবেন, ইতিহাস যুক্তিবাদী চিন্তাধারার মানুষকে মনে রাখে, যেমন মনে রেখেছে আব্রাহাম কভুর, অভিজিৎ, ওয়াসিকুর, মালালা, গৌরী লঙ্কেশের মত মানুষদের – তাঁদের উপর আক্রমণকারীদের নাম কেউ মনে রাখে না।

সফদার হাসমি আজও বেঁচে আছেন মানুষের চেতনায় – মানুষের নাটকে কিন্তু তাঁকে যারা আক্রমণ করেছিল তাদের নাম কেউ বলতে পারবেন কি?

তাই সমাজের ঠিকাদারদের বলি, ইতিহাস থেকে শিক্ষা নিয়ে নিজেদের সংযত করুন না হলে আপনাদের এত নাচন – কোঁদনের ফল হবে একটি বিশাল “০”। সমাজ সামনের দিকে মুখ করেই এগোবে – এগোবে ইতিহাস থেকে শিক্ষা নিয়ে, আপনাদের মত পিছনের দিকে মুণ্ডু ঘুরিয়ে সামনে হাঁটার ভুল সমাজ কোনদিন করে নি, কোনদিন করবেও না।

25 June, 2019

একটি কাল্পনিক সংলাপ।

একটি কাল্পনিক সংলাপ। ডঃ নন্দন ভট্টাচার্য লিখিত “অনার্যায়ন” নাটকে (যে নাটক রচিত হয় রামায়ণের পটভূমিকায়) হনুমান চরিত্রের সংলাপ কে, বর্তমান সময়ের পটভূমিতে নিজের মনের মাধুরী মিশিয়ে নতুন করে লেখার প্রচেষ্টা করেছি। যদিও বর্তমান সময়ের কোন ঘটনা / চরিত্রের সাথে এই সংলাপের কোন মিল একান্তই কাকতালীয়।

প্রয়োজনীয় অনুমতি সংগ্রহ করে নিয়েছি নাট্যকার, পরিচালক এবং সেই দৃশ্যে যাকে উদ্দেশ্য করে সংলাপ বলা হচ্ছে ‘মহারাজ সুগ্রীব’ চরিত্র রূপায়ণ কারী ডঃ নন্দন ভট্টাচার্যের কাছ থেকে।

পরিবর্তনের সমস্ত দায়ভার বর্তমান লেখকের, নাট্যকার তথা পরিচালক এর জন্য বিন্দুমাত্র দায়ী নন।
পর্দা ওঠে। মঞ্চে তিনটি চরিত্র। মহারাণী, যুবরাজ এবং পদ্মপাণি (মুখ্য সভাসদ)। সামনে ডান ও বাম দিকে যুবরাজ ও পদ্মপাণি, মধ্যখানে একদম পিছনে বসে আছেন মহারাণী।

পদ্মপাণিঃ আপনাকে কিন্তু বারণ করা হয়েছিল মহারাণী। হ্যাঁ, প্রথম থেকেই, যখন আপনি রাজত্ব ভার গ্রহণ করলেন তখন থেকেই আপনাকে বারণ করা হয়েছিল বৈদ্য রাজের প্রতি অসহিষ্ণু হতে। আপনাকে পরামর্শ দেওয়া হয়েছিল, আপনার অনুগত প্রজাদের সংযত করতে। আপনি সে অনুরোধে কর্ণপাত করেন নি, বরং তাদের অসংযত আচরণকে প্রশ্রয় দিয়েছেন বারে বার। তাদের নিষেধ করা অনেক দুরস্থান আপনি পরোক্ষে তাদের উৎসাহিত করেছেন অন্য নাগরিকদের উপর অত্যাচার করতে। (যুবরাজ চমকে উঠেছে)

রাণীঃ (বিস্মিত এবং বিভ্রান্ত হয়ে) কি – কি বলছ তুমি পদ্মপাণি?

পদ্মপাণিঃ সহজ কথা, এতদিন ধরে আপনাকে যারা সু পরামর্শ দিয়ে এসেছে, তাঁদের বার বার অপমান করেছেন আপনি, নিজেকে প্রমাণ করতে চেয়েছেন সর্বেসর্বা। আপনার কথায় চলতে হবে সব্বাই কে, যে কোন পথের মোড়ে থাকবে আপনারই চিত্র! যারা এ কথা মেনে নেবে, দেখাবে অচলা ভক্তি, প্রতি বাক্যে দু বার আপনার নাম উচ্চারণ করবে, তারা পাবে ক্ষমতার প্রসাদ। আপনার রাজ্যে থাকবে না কোন বিরোধী শক্তি। আপনি একা – আপনি অনন্ত।

রানীঃ (আরও বিস্মিত – গলা কাঁপছে) অর্থাৎ!

পদ্মপাণিঃ (বিদ্রূপাত্মক হাসি) অর্থাৎ যারা এতদিন আপনাকে সুপরামর্শ দিত তারা গেছে দূরে সরে, যারা পেয়েছিল ক্ষমতার প্রসাদ, সেই প্রসাদ নিয়ে তাদের মধ্যে লেগেছে মারামারি। ফলে তাদেরই একাংশ আজ বিদ্রোহী। শ্রীপর্ণ রাজ তাদের হাতে গৈরিক সরসিজ তুলে দেবেন বলে প্রতিশ্রুতি দিচ্ছেন, বিনিময়ে তারা আপনার সমস্ত গুপ্ত কথা প্রকাশ করে দিচ্ছে আমার কাছে। শ্রীপর্ণ রাজ রজধুলি লাভে ধন্য আমি সেই সমস্ত সংবাদ তুলে দিচ্ছি শ্রীপর্ণ রাজের কাছে অথবা প্রকাশ করছি জন সম্মুখে। পুরো চিত্রনাট্য আমারই রচনা, মনোগ্রাহী নয় কি মহারানী?

রাণীঃ (এবার আতঙ্কিত) পদ্মপাণি, এই পরিণতি হল তোমার আনুগত্যের? তুমিও (কথা শেষ করতে পারে না)

পদ্মপাণিঃ (চূড়ান্ত বিদ্রূপে) আনুগত্য! আনুগত্য কোন দিন চিরস্থায়ী হয় না মহারাণী, এ শিক্ষা আপনিই দিয়েছেন। একচ্ছত্র ক্ষমতার লোভে বার বার বদলেছেন আনুগত্য – মনে পড়ে কি মহারাণী?

মহারাণীঃ (অসহায় কণ্ঠে) তাহলে ওই শ্রীপর্ণ রাজের সাথে তোমার কি সম্পর্ক পদ্মপাণি?

পদ্মপাণিঃ সেও আনুগত্যের মহারাণী। আমাকে আপনি আর কি ই বা দিতে পারেন মহারাণী, প্রধান অমাত্য পদ! তা তো রাজ পরিবারের জন্য সংরক্ষিত! শ্রীপর্ণ রাজ আমাকে দিতে পারেন শাসকের চেয়েও বড় শাসক হওয়ার ক্ষমতা, এ প্রান্তের শাসককে নিয়ন্ত্রণ করার ক্ষমতা। তার জন্য যদি আনুগত্য বদল করতে হয়, ক্ষতি কি তাতে মহারাণী?

যুবরাজঃ (চূড়ান্ত ক্রোধে) আমি এই মুহূর্তে জন সমক্ষে প্রচার করব তুমি গদ্দার।

পদ্মপাণিঃ (যুবরাজের দিকে তাকিয়ে – মুখে বিদ্রূপাত্মক হাসি) ক্ষতি নেই তাতে, সমস্ত ঘটনা আরও বেশী করে মানুষের কাছে তুলে ধরব আমি। তাছাড়া “গদ্দার” সম্বোধনটি অতি ব্যবহারে অচল। (মহারাণীর দিকে ফেরে) আপনার কথার সাথে একমত না হলেই সে “গদ্দার”, তাই না মহারাণী! এছাড়া, মহারাণী আপনি, যুবরাজ এবং আপনাদের একান্ত অনুগত প্রসাদ ভিক্ষুদের প্রতি রাজ্যের একাংশের মানুষের যা ধারণা, তাতে তারা আপনার গুপ্ত কথা সহজেই বিশ্বাস করবে। একবারে না করলে বারে বারে প্রচার হবে। এ শিক্ষাও মহারাণীর অনুগত এ প্রান্তের সুশীল প্রচার সচিবদের কাছ থেকেই পাওয়া!

(উইংসের দিকে ফেরে) আসুন, আসুন আপনারা (প্রচার মাধ্যমের প্রতিনিধিরা ঢুকতে থাকে, মহারাণী তার আসনে বসে অসহায়, যুবরাজ ক্রুদ্ধ কিন্তু নিরুপায়, পদ্মপাণি হাত জোড় করে হাসি মুখে এগোতে থাকে প্রচার মাধ্যমের দিকে, মাঝে একটু দাঁড়িয়ে ঘুরে তাকায় মহারাণী ও যুবরাজের দিকে, মুখে শয়তানের হাসি, আবার ফেরে প্রচার মাধ্যমের দিকে, মুখে অমায়িক হাসি – পর্দা পড়ে)

27 May, 2019

এক সাধারণ মানুষের গল্প।

আজ একটা গল্প বলতে ইচ্ছে করছে। আসলে সব সময় চুটকি বা সিরিয়াস লেখা লিখতে ইচ্ছে করে না, বেড়ানোর গল্প ও করতে ইচ্ছা করে না। তাই মনে হল, আজকে একটি গল্প বলি। এক সাধারণ মানুষের গল্প।

একজন সাধারণ মানুষ, বয়সের হিসাবে তাকে যুবক বলাই ভালো। ২৬ – ২৭ বছর বয়স, প্রায় বছর তিনেক আগে বিয়ে হয়েছে, বাচ্চা – কাচ্চা হয় নি। একটি সরকারী অফিসের নিম্ন পদস্থ কেরাণী। চাকরিটা বদলির চাকরী। এতদিন পোস্টিং ছিল সদর দপ্তরে, এবার বদলী হতে হল রাঢ় বাংলার এক অঞ্চলে, এক মহকুমা শহর। স্বামী – স্ত্রী মিলে চলে এল সেই শহরে। নাগরিক সমাজের সব সুযোগ – সুবিধা সেখানে পাওয়া গেলেও, জায়গাটা বড় শান্ত। সেই ছোট্ট শহরের ষ্টেশনের কাছা কাছি একটি বাড়ি ভাড়া নিল তারা। সেই প্রথম তারা দুজনে নিজেদের মত করে, নিজেদের সংসার গড়ে তুলতে লাগল। দুজনে প্রায় সমবয়সী, প্রথম প্রথম অনেক কিছু ভুল হত। সেই ভুল গুলোর মধ্যে দিয়েই শিখতে লাগল ওরা, গড়ে তুলতে লাগল ভালোবাসায় ভরা নিজেদের ভালো বাসা। ছেলেটির অফিস টা ওই শহরের বিভিন্ন জায়গায় ছড়ানো ছিটানো ছিল, নতুন অফিস বাড়ি এবং তার সাথে কোয়ার্টারস তৈরি হচ্ছিল। সে ওখানে পোস্টিং হওয়ার কিছু দিনের মধ্যেই অফিস চলে গেল সেই নতুন জায়গায়। মূল শহর থেকে ৫ কিলোমিটার দূরে এক বিরান জায়গায় মাঠের মধ্যে গড়ে উঠেছে সেই নতুন অফিস বাড়ি এবং তার সাথে কোয়ার্টারস। কর্মচারীদের মাইনে এবং পদের হিসাবে কোয়ার্টার গুলোর শ্রেণী বিভাগ। ওয়ান, টু, থ্রি, ফোর মিলিয়ে মোট ৭৯ টি ফ্ল্যাট এবং একটির কোন শ্রেণী ছিল না, সেটি ছিল অন্য গুলির থেকে আলাদা – সব মিলিয়ে সংখ্যায় ৮০। অফিসের সবচেয়ে কাছের প্রতিবেশী হল জেল খানা এবং অন্যদিকে হল সদর হাসপাতাল, অফিস থেকে দেখা যেত প্রায় ১ কিমি দূরের সেই হাসপাতালটি কারণ মাঝখানের পুরো অংশটি ফাঁকা মাঠ। শহরে যে সব কর্মচারী থাকেন, তাঁদের অফিসে যাতায়াতের সুবিধার জন্য অফিস থেকে একটি বাসের ব্যবস্থাও ছিল।

ছেলেটির একগুঁয়ে স্বভাবের জন্য একদিকে তার সহ কর্মচারীরা যেমন বিরক্ত হত, অন্যদিকে সেই একগুঁয়ে মনোভাবের জন্যই যে কোন দায়িত্ব তাকে দেওয়া হলে সে সেটা যত তাড়াতাড়ি সেটা করে ফেলত। আসলে সে ছিল ফাঁকিবাজ। দু ঘণ্টার কাজ যদি দেড় ঘণ্টায় করে ফেলা যায়, তাহলে তো আধ ঘণ্টা সময় পাওয়া যাবে, সেই সময়ে না হয় পড়া যাবে কোন বই অথবা একটু না হয় গল্প করা যাবে। চলতে লাগল দিন, ছোট অফিস, সকলেই সকলকে চেনে তাই কারো কোন সমস্যা হলে তার সহকর্মীরা এগিয়ে আসত পাশে দাঁড়ানোর জন্য, তার মধ্যে ওই ছেলেটিও থাকত। একটি বছর পার হয়ে গেল, ছেলেটির ওখানে ১ বছরের জন্যই পোস্টিং হয়েছিল কিন্তু ওই ছোট্ট শহরটি তাদের যেন কেমন এক মায়ার বাঁধনে বেঁধে ফেলেছে। তারা থেকে গেল।

ওই ক্যাম্পাসে বছরে দুটি পুজো হত, কালী পুজো আর সরস্বতী পুজো। দুটো পুজো তেই খিচুড়ি খাওয়ানো হত। প্রথমটিতে পুজোর পরের দিন এবং দ্বিতীয় টিতে পুজোর দিন। দ্বিতীয় বছর কালী পুজোর পরের দিনে ছেলেটির এক সিনিয়র সহকর্মী, ওই ক্যাম্পাসের বাসিন্দা, নাম ধরে নেওয়া যাক অচিন্ত্য, সেই অচিন্ত্য বাবু ওদের স্বামী – স্ত্রীকে নিমন্ত্রণ করলেন খিচুড়ি খাওয়ার জন্য। মেয়েটির একটু দ্বিধা থাকলেও, যেহেতু তার বন্ধু (স্বামী) র কাছ থেকে এঁদের সম্পর্কে বহু প্রশংসা শুনেছে, যেতে রাজি হল। দেখা তো যাবে, তার বর যেখানে চাকরী করে, সেই অফিস টা – কোয়ার্টার গুলো এবং সেখানকার মানুষগুলো কেমন? অচিন্ত্য বাবুর কোয়ার্টার টি দোতলায়। ওরা এসে পৌঁছাতেই (এবার থেকে বরং এই বাবু শব্দ গুলো বাদ দিয়ে দাদা শব্দটি ব্যবহার করি কারণ ওই অফিসে এই সম্বোধনেই ঘনিস্ট বড়দের ডাকা হত) অচিন্ত্যদা এবং বৌদি সাদরে অভ্যর্থনা করলেন। ওনার ফ্ল্যাটে তখন আরও দু এক জন সহকর্মী এবং তাঁদের স্ত্রীরা ছিলেন। একটু দূরে একটি হল ঘরে খাওয়ার আয়োজন। মাটিতে বসে একসাথে পঙক্তি ভোজন। তখন প্রায় বেলা ১ টা, অচিন্ত্য দা এবং বৌদি বললেন, চল এবার খেয়ে নেওয়া যাক তারপর না হয় আবার গল্প করা যাবে। সবাই উঠতে যাবে সেই সময় এক সহকর্মীর বাচ্চা মেয়ে বলে উঠল, এখন না, এখন টাইপ ওয়ানের লোকজন যাচ্ছে। সকলে আবার বসে পড়ল। প্রসঙ্গত টাইপ ওয়ানে থাকতেন গ্রুপ ডি এবং ড্রাইভার পদের লোকজন, টাইপ টু মূলত কেরানিদের জন্য, টাইপ থ্রি এক্সিকিউটিভ গ্রুপ সি এবং টাইপ ফোর এক্সিকিউটিভ গ্রুপ বি দের জন্য বরাদ্দ। ছেলেটির বড় খারাপ লাগল, অফিসে কাজের সুবিধার জন্য ক্লাস ভাগ করা রয়েছে কিন্তু অফিসের বাইরে এই ভেদ কেন, তাও আবার উৎসবের দিনে।

অফিসে তখন প্রায় দেড় বছর হয়ে গেছে, শহরে যে বাড়িতে ওরা দুজন ওদের স্বপ্নের ভালো বাসা গড়ে তুলেছিল, সেই বাড়ির মালিক জানালেন অবিলম্বে বাড়ি ছেড়ে দিতে হবে। ছেলেটি পড়ল বিপদে। আর তিন – চার মাস বাদে ক্যাম্পাসে একটি টাইপ টু কোয়ার্টার ফাঁকা হবে, অফিসের নিয়ম মেনে তার জন্য বরাদ্দ হবে কিন্তু এই মুহূর্তে। অফিসে এসে সে এই সমস্যার কথা বলতেই অচিন্ত্যদা সহ অন্যরা তার সাহায্যে এগিয়ে এলেন। এগিয়ে এলেন তার সংগঠনের জোনাল সম্পাদক সহ আরও সহকর্মীরা, দেখা গেল একটি টাইপ থ্রি ফ্ল্যাট ফাঁকা আছে কিন্তু সেখানে থাকতে গেলে ৩ গুণ ভাড়া দিতে হবে যেহেতু নিয়ম অনুযায়ী সেই ফ্ল্যাট ওদের প্রাপ্য নয়। ওরা তাতেই রাজি। বছরের শেষ দিনে ওরা শহরের বাড়ি ছেড়ে এসে উঠল, তাদের সাময়িক আস্তানায়। মাস তিনেক পরে নির্দিষ্ট কোয়ার্টার টি খালি হতে তারা এসে উঠল নিজের আসল নিবাসে। এর মধ্যে সরস্বতী পুজো চলে গেছে, ওরা অবাক হয়ে দেখেছে যে ক্যাম্পাসের একটা কোণে কিছু সহকর্মী মিলে ছোট করে একটি পুজো করছেন, তাদের পরিবারের মানুষ জন ছাড়া আর কেউ সেখানে নেই। সেই বছরের কালী পুজোতেও সেই একই অবস্থা, পুজো প্যান্ডেলের সামনে দু – চার জন ছাড়া কেউ নেই, কোথাও ঘরের মধ্যে বসেছে তাসের আড্ডা, কোথাও বা অন্য কিছু। ছেলেটির এসব ভালো লাগছিল না, সে কোন পুজো আর্চায় বিশ্বাস রাখে না, সে বিশ্বাস রাখে উৎসবে। তার মনে হয়, এই সব পুজো – পার্বণে মানুষ একে অন্যের সাথে খোলা মনে মিশতে পারে, সেখানে ধনী – দরিদ্রর বিচার থাকে না। প্যান্ডেলে দাঁড়িয়ে প্রতিমাকে প্রণাম করার সময়, কেউ একবারের জন্যও চিন্তা করে না, পাশের মানুষটির কি জাত বা তার মাসিক রোজগার কত? এখানে তাহলে এই রকম ভেদাভেদ কেন? এই তো কটা কোয়ার্টার, তার মধ্যে আবার মেস আছে গোটা দু – তিনেক, এখানে এই রকম হচ্ছে কেন? এটাকে দূর করা যায় কি করে? হঠাৎ করে তার মনে হয় বাচ্চাদের দিয়ে একটা নাটক করালে কেমন হয়? এমন একটা নাটক যার সংলাপ বাচ্চাদের মজা দেবে এবং সংলাপ ভুল হলেও দর্শক কিছু মনে করবে না। ভাবতেই ভাবতেই তার মাথায় আসে সুকুমার রায়ের “লক্ষণের শক্তিশেল” নাটক টির কথা। ক্যাম্পাসে বেশী বাচ্চা আছে টাইপ ওয়ান, আর তারপরেই হল টাইপ টু, টাইপ থ্রি তে ও আছে কজন। কথায় আছে বাঘিনী কে বশ করতে হলে, তার বাচ্চাদের বশ কর। বাচ্চা গুলো যদি নাটকে নামে, তাহলে বড়রা ও যুক্ত হবে অনুষ্ঠানের সঙ্গে, মিটবে ভেদাভেদ। ওখানে একটি কোয়ার্টারস কমিটি ছিল, ছেলেটি তখন সেই কমিটি সদস্য। সেই একই কমিটির সদস্য অচিন্ত্যদাও। ছেলেটি তার কাছে গিয়ে প্রস্তাব দেয়, পিছনের আসল উদ্দেশ্য কিন্তু সে বলে নি। অচিন্ত্যদা সঙ্গে সঙ্গে রাজি। দুজনে মিলে যাওয়া হল কমিটি সম্পাদক গৌতমদার কাছে। গৌতম দা জিজ্ঞাসা করলেন পারবেন? ছেলেটি বলল, চেষ্টা করে তো দেখি।

শুরু হল চেষ্টা। এক গাদা শিশুর মধ্যে থেকে বেছে নিতে হবে প্রধান কটি চরিত্র বাকিগুলো বানরসেনা। সেই পর্ব শেষ হয়ে শুরু হয়ে গেল রিহার্সাল। এবার ঠিক হল বড়রাও নাটক করবে। ঠিক হল সত্যি ভূতের গল্প। গৌতম দা প্রস্তাব দিলেন নিজেরাই তৈরি করব প্রতিমার প্যান্ডেল – প্রতিমা থাকবেন গ্রামের আটচালা ঘরে। এক ঘুমন্ত দৈত্য যেন জেগে উঠেছে। কোন ভেদাভেদ নেই। যে যেমন ভাবে পারছে, জড়িয়ে পড়ছে পুজোর সাথে। আবাসিকদের অনেকের মধ্যে এত প্রতিভা আছে, সেটাই কেউ জানত না। বউদিদের মধ্যে শ্রেণী বিভেদ মিটে গেছে, কোন মিটিং করে না – এমনিতেই। ছেলেটা ভাবে তাহলে সে পারছে। অন্য আর কিছু বলছি না, পুজোর দিন সকালে মাঠে যারা ছিল তারা অবাক হয়ে দেখল যে ভদ্রলোক জীবনে রান্না ঘরে ঢোকেন নি, তিনি মাঠে বসে টম্যাটো কাটছেন। সেদিন রাত্রে তার কোয়ার্টারে ফিরে ছেলেটা আর মেয়েটা কেঁদেছিল – সাফল্যের কান্না। ৬ মাস আগের কালী পুজোর পরের দিন ও খিচুড়ি খাওয়ার সময় সে যা দেখেছিল, আর সে দিন দুপুরে খিচুড়ি খাওয়ার সময় যা দেখল তার মধ্যে আকাশ – পাতাল ফারাক বললেও কম বলা হবে। এই মানুষ গুলি এত বদলে গেল?

না, একটা ঘটনায় সব কিছু শেষ হয় না। ভেবে চলে সে। সামনের কালী পুজোয় তাকে পুজোর সন্ধ্যাবেলায় সকলকে নিয়ে আসতে হবে পুজো প্যান্ডেলের সামনে। স্বামী – স্ত্রী ভেবে ঠিক করল, মেয়েদের আর বৌদিদের মধ্যে শাঁখ বাজানো আর প্রদীপ জ্বালানো প্রতিযোগিতা করলে কেমন হয়? বলা হল গৌতম দা কে। তিনি রাজি। ছেলেটা কিন্তু সন্তুষ্ট নয়। তার মাথায় ঘুরছে বাচ্চা গুলোর কথা। ওদের দিয়ে কি কিছু করানো যায় না। ভাবতে ভাবতে মাথায় এল, ক্যুইজ করালে কেমন হয়? এবার ছোটা অচিন্ত্যদার কাছে, তার আগে ধর দা মানে প্রদীপ ধরের সাথে আলোচনা করে নেওয়া। ভীষণ পজিটিভ মানসিকতার এই ভদ্রলোক যে কোন ভালো কিছুতেই রাজি। অত্যন্ত মাথা ঠাণ্ডা এক মানুষ। তিনি বললেন, খুব ভালো কথা, চেষ্টা করতে দোষ কি? অচিন্ত্যদাও রাজি। অচিন্ত্য দা, ধরদা এইরকম কয়েকজন নিলেন প্রশ্ন বাছাইয়ের ভার। সাথে থাকল ছেলেটির স্ত্রী। অফিসের এক সহকর্মী সেই প্রশ্নোত্তর গুলিকে বাংলায় টাইপ করে দিলেন। একদিন ছেলেটি ক্যাম্পাসের রাস্তায় হাঁটছে, ছেলেটির বন্ধু স্থানীয় একজন সহকর্মী নানা কথার মাঝে বললেন, জানো তো, আমরাও একবার ক্যুইজ করানোর চেষ্টা করেছিলাম, মাত্র তিনটে নাম পড়েছিল। ছেলেটি হেসে বলল, ঠিক আছে আমার ক্ষেত্রে না হয় শূন্য টি নাম পড়বে, শূন্যের থেকে নিচে তো হবে না। দেখিই না। কালী পুজোর সন্ধ্যা – ক্যাম্পাসের প্রায় সমস্ত লোক মাঠে। আলাদা একটা সামিয়ানা খাটানো হয়েছে। ৬ জন করে এক একটি গ্রুপ। প্রতি গ্রুপে সব ধরনের ক্লাসের ছেলে মেয়েকে সমান ভাবে ভাগ করে দেওয়া হয়েছে যাতে প্রতিটি গ্রুপের শক্তি সমান থাকে। ৫ টি গ্রুপ, তিনজন বিচারক, ছেলেটি নিয়েছে ক্যুইজ মাস্টারের দায়িত্ব। একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যদি সবকটি গ্রুপ কোন একটি প্রশ্নের উত্তর দিতে না পারে, তাহলে সেই প্রশ্ন চলে যাবে দর্শক দের মধ্যে। যে আগে সঠিক উত্তর দিতে পারবে সে পাবে একটি চকলেট লজেন্স। ক্যুইজ তখনো অর্ধেক হয় নি, দর্শক দের মধ্য থেকে দাবী উঠে গেল, শুধু বাচ্চাদের নিয়ে হবে কেন, বড়রা কি দোষ করল? সঙ্গে সঙ্গে বিচারক মণ্ডলী জানিয়ে দিলেন, সবাই ইচ্ছা করলে সামনের বছর থেকে বড়দের ক্যুইজ ও হবে। রাত যখন ১১ টা বাজে তখনও পুজো মণ্ডপের সামনে এবং আশেপাশে ক্যাম্পাসের অনেকে। রাত বাড়ে, একমাত্র পুজোর সাথে যুক্ত যারা, তারা বাদে সকলে বাড়ি চলে গেছে। ছেলেটা আছে, পুরোহিত মশায়ের কিছু দরকার হলে বা ভাঁড়ার ঘর থেকে কিছু আনার দরকার হলে, এনে দেবে সেই ছেলেটা। চাবি তার কাছে, সে স্বেচ্ছায় এই দায়িত্ব নিয়েছে। বৌদিদের বলেছে, আপনারা পুজোর কাজ করুন, বার বার ওঠার দরকার নেই। রাত শেষ হয়, উনুনে আগুন পরে, ভাঁড়ার থেকে রান্নার সব আনাজ পাতি এনে দিয়ে, সকালের দায়িত্বে যে আছে তার হাতে চাবি দিয়ে সে যায় নিজের ঘরে। মন তার তৃপ্ত। বছরে অন্তত দুটো দিন, ক্যাম্পাসের সব মানুষগুলোকে একসাথে মিলিয়ে দেওয়ার জন্য যে একটি দেশলাই কাঠি সে জ্বালিয়েছিল, সেই একটি দেশলাই কাঠি প্রতিটি ঘরে স্নিগ্ধ প্রদীপ হয়ে জ্বলছে। একবার একটা দেশলাই কাঠি জ্বললে পাশে অনেক হাত আসে আরও অজস্র দেশলাই কাঠি হাতে নিয়ে, যা থেকে জ্বলে সহস্র প্রদীপ, প্রদীপের স্নিগ্ধ আলো প্রয়োজনে মশাল হয়ে জ্বলে।

গল্প টা শেষ হয় নি এখনও। বছর দু – তিনেক পরে কিছু মনোমালিন্যের জন্য (দোষ তার নিজেরও ছিল কিছু) তারা কালী পুজোর একদিন আগেই ঘুরতে চলে গেছিল। ফিরে এসেছিল, পুজোর পরের দিন সন্ধ্যায়। ফিরে এসে শুনেছিল,পুজোর দিন সন্ধ্যায় ক্যুইজ হয়েছে, হয়েছে শাঁখ বাজানো ও প্রদীপ জ্বালানো প্রতিযোগিতা। এক দারুণ খুশী তে – ভালোবাসায় মন ভরে উঠেছিল তার, সেই দেশলাই কাঠি জ্বালানো সত্যিকারের পূর্ণতা পেল সেই দিন। মশাল টা নেভেনি তাহলে। তারপর কেটে গেছে বহুদিন – আজও যখন সেই দিন গুলোর কথা মনে পড়ে, এক অদ্ভুত ভালোবাসায় ভরে ওঠে তার বুক। ছেলেটি আর মেয়েটি আজও সেদিন গুলোর গল্প করে, বিশেষত যখন তাদের খুব মন খারাপ হয় তখন। অ্যালবাম খুলে ওরা দেখে সেই দিন গুলোর ছবি।

কেমন লাগল গল্প টা?
না এটা গল্প নয়। আসলে এটা সেই ছেলেটার নিজের জীবনের সবচেয়ে সুন্দর সময়ের এক সামান্য অংশ। গল্পের সময় কাল ১৯৯৬, জুন – ২০০২ ফেব্রুয়ারি। গল্পের পটভূমি বোলপুর আরও সঠিক ভাবে বললে সিয়ান সেন্ট্রাল এক্সাইজ অফিস ক্যাম্পাস। যে তিন জনের নাম লিখেছি, তাঁরা প্রত্যেকে বাস্তবে আছেন। আরও অজস্র মানুষের নাম বাকি থেকে গেছে যারা এই ঘটনা গুলির সাথে সক্রিয় ভাবে জড়িত, তাঁদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। অন্য একটি লেখায় আমি এঁদের সকলের নামই দিয়েছি।

এবার একটা কথা বলি, একটা ছোট্ট জায়গায় কিছু মানুষকে একসাথে মেলানোর চেষ্টা করেছিলাম, যখন সেই চেষ্টা শুরু করি, আমি ছিলাম একদম একা। ধীরে ধীরে বেশ কিছু মানুষকে পাশে পেয়ে গেছিলাম, সেই চেষ্টা সফল হয়েছিল। আপনার পাশে তো ৭% মানুষ আজও আছে বন্ধু
সামনে ৭২৭ দিন। পারা যায় না কি মানুষের আস্থা আবার জয় করতে? চলুন না, সব্বাই মিলে একবার চেষ্টা করে দেখি।
শ্রীতোষ