29 August, 2024

রক্ত ঝরা চোখ

 মাননীয়া

আমি ছিন্ন শরীর এক মানবী |

আমি বিচার চাইছি

আপনার - অবশ্যই আপনারই কাছে|

আমার রক্ত ঝরা চোখ

বিচার চাইছে

একমাত্র আপনারই কাছে |

কেন চাইছে জিজ্ঞাসা করার 

সততা আছে আপনার ?

নিজের করা এই প্রশ্নের উত্তর দিই আমি

আপনার বাড়িতে আমার শরীর ছিঁড়েছে এক অথবা একাধিক অনুপ্রানিত জীবন ।

সেই ঘটনাকে আত্মহত্যা বলে চালাতে চেয়েছে যে জন

সে আপনারই সুশীল সুজন

কারণ 

তাকে আপনি এক থেকে অন্য স্থানে পাঠিয়ে

করেছেন আস্থা জ্ঞাপন

আমি কেউ নই

আমি ১০,০০,০০০ মাত্র

তিনি আপনার ভাই

আপনি তার দিদি অথবা বোন

হতে পারেন তিনি সুশীল - সুজন ।


তারপর আপনি নেমেছেন পথে

নিজেরই বিরুদ্ধে 

সততার প্রতীক হয়ে

দলবল নিয়ে |

আমার ছিন্ন - বিচ্ছিন্ন শরীরের প্রতিটি অংশ হাসছে

আপনার দিকে চেয়ে


আমি পার্ক স্ট্রীট

আমি কামদুনি

আমি বারাসাত

আমি হাঁসখালি

আমি মুর্শিদাবাদ

যদি না বিচার পেতাম

আমি বানতলা হতাম

আমি ধানতলা হতে পারতাম

বিচার পাইনি বলে

আমি উন্নাও - হাথরাস হয়ে

আজ আর জি কর ?


শাসকের চোখে চোখ রেখে বলছি

ক্ষমতা থাকলে

আমার উলঙ্গ ছিন্ন - বিচ্ছিন্ন শরীরের সামনে দাঁড়িয়ে

এক বার ফোঁস কর |


পার্ক স্ট্রীট - বারাসত

কামদুনি - হাঁসখালি

থেকে সন্দেশ খালির 

পথ পার হয়ে

শাসকের কাছে 

বিচার চাইছি 

আমি আর জি কর |


ক্ষমতা থাকলে আমার

ছিন্ন - বিচ্ছিন্ন উলঙ্গ শরীরের

সামনে দাঁড়িয়ে একবার ফোঁস কর।


আমার কোন নাম নেই

আমার প্রথম এবং একমাত্র পরিচয়

আমি এক সরকারী শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্ৰী

যেখানে আমার ছিন্ন - বিচ্ছিন্ন উলঙ্গ শরীর শুয়েছিল

আমার চোখে তখন রক্ত |

তার নাম আর জি কর |


সাহস থাকলে আমার রক্তাক্ত চোখে চোখ রেখে

মাত্র একটিবার ফোঁস কর।

No comments:

Post a Comment