10 August, 2024

অনুপ্রানিত ফাঁসি এবং মৃত্যুদণ্ড

 

কামদুনি কাণ্ডে ও
ফাঁসি এবং মৃ্ত্যু দণ্ড চেয়েছিল একজন
সেই মানুষটাই
আর জি কর কান্ডে ফাঁসি চেয়েছে
সেই জন।
মৃত্যুদণ্ড চাওয়া বাকি আছে।
কামদুনি কাণ্ডের অভিযুক্ত রা
এখনও জীবিত জীবন্ত
স লিট রি সেলে বদ্ধ নয়।
ওরা আসলে হাসছে
দায়িত্ব হীন আনন্দ নাচনে।
এই ভাবেই চলে জীবন
গত কাল যা ঘটেছে
আজকে মনে আছে
সত্যি বলছি কাল কে আবার ভুলে যাব
গত কালের এ ঘটনা।
আর আনন্দের সঙ্গে
কেউ কেউ
ভুলে যেতে অভ্যস্ত
কারণ
তারা হয়তো
মহা নায়ক
মহানায়িকা
মহা চিত্রকর
মহা পরিচালক
হওয়ার লাইনে
নিজেদের বুদ্ধি - বিবেক কে
বন্ধক রেখেছেন।
তাই তো তারা বিশ্ব বং বুদ্ধিজীবি।
আমি সাধারণ মানুষ
আমি দেখলাম
যিনি একদিন ফাঁসি আর মৃত্যু দণ্ড দুটোই চেয়েছিলেন
তিনি এবার বললেন
আমি ফাঁসি চাই।
এটাকে শিক্ষিত হওয়া বলে কিনা আমি জানি না
আমি দেখলাম
একটা সুন্দর বক্তব্য।
পুলিশ মন্ত্রীর বক্তব্য
স্বাস্থ্য মন্ত্রী র বক্তব্য
এবং
অবশ্যই মুখ্যমন্ত্রীর বক্তব্য।
বিশ্ব বঙ্গের এক সাধারণ মানুষ
আমি
আমি ধন্য হলাম।
আপনার চিন্তার উন্নয়নে আমি
ধন্য হলাম।
আপনার অনুপ্রেরণায়
অনুপ্রাণিত হলাম।
ফাঁসি আর মৃত্যুদণ্ডকে এক করেন নি বলে
আপনার শ্রী চরণে শত লক্ষ কোটি প্রণাম।
(প্রসঙ্গতঃ ভারতীয় আইনে মৃত্যু দণ্ড ফাঁসির মাধ্যমেই কার্যকর করা হয়)
শ্রীতোষ ১০/০৮/২০২৪

No comments:

Post a Comment