09 January, 2023

নিঃশব্দ আমি এবং সফদার

 

সফদার
আমি কোন এক বর্ষ বরণের সন্ধ্যায় চুপ ছিলাম।
তারপর
আমি - আমিই প্রতি বছর তোমাকে স্মরণ করি
বর্ষ বরণের সন্ধ্যায়
নিজের অসহায় চরিত্র কে বিপ্লবী দেখাতে।
যদিও সেদিন ওরা যখন তোমাকে মারছিল
তোমার চারপাশে নাটক দেখতে
১০ টা লোক হয়তো ছিল
সেই ১০ টা লোকের মধ্যে
একজন আমি ও ছিলাম।
মনে রেখো সফদার
আমি চুপ ছিলাম।
আমি সেদিন নাটক দেখছিলাম
তবুও আমি প্রতিবাদে রুখে দাঁড়াইনি
কারণ আমি তো পথচলতি দর্শক।
স্বাধীন ভারতের কোন এক রাস্তায়
শুধুমাত্র
নাটক করার জন্য
"হল্লা বোল" বলার জন্য
রক্ত ঝরেছিল এক মানুষের
এক নাট্য কর্মীর
আমি নিঃশব্দ ছিলাম।
জানো সফদার
আমি না সেইদিন একদম মনে রাখতে পারি নি
মার্টিন নিম্যোলার এর সেই কবিতার একটাও শব্দ
"যখন ওরা প্রথমে কমিউনিস্টদের জন্য এসেছিল,
আমি কোনো কথা বলিনি,
কারণ আমি কমিউনিস্ট নই।"
ইত্যাদি এবং ইত্যাদি
আজ তোমাকে নিয়ে অনেক কথা
অনেক আলোচনা
স্মরণ সভা
আরও অনেক কিছু
কারণ সফদার
সেদিন বুঝতে পারি নি
যেদিন বুঝলাম
ওরা যে আজ আমার ঘরের দরজার বাইরে।
সেই দিন সফদার
তোমাকে বড় মনে পড়ল
তাই এবং
তাই সফদার
স্লোগান দিলাম
সফদার মানে জেগে থাকা জাগানো
ক্ষমা চাইছি সফদার
সেদিন বর্ষ বরণের সন্ধ্যায়
পথ চলতি দর্শকের মাঝে আমিও হয়তো ছিলাম
যেমন থাকি আজ ও কোন অঘটনের শরিক হয়ে
অন্যায়ের দর্শক হয়ে
প্রতিবাদ করতে পারি কি সেই মুহূর্তে?
যাঁরা পারেন
আমি বলি
তাঁরাই মন থেকে বলতে পারেন
"সফদার মানে জেগে থাকা জাগানো"
আমি তো শুধু উচ্চারণ করি
"সফদার মানে জেগে থাকা জাগানো"
শুধুই উচ্চারণ।
শ্রীতোষ ০৪/০১/২০২৩

No comments:

Post a Comment