23 April, 2018

নির্ভয়া - তোমাকে

বড় ভাগ্য করে জন্মেছিলি মা নির্ভয়া
কারণ তোর উপর অত্যাচারের সময়ও
এ দেশের মানুষ গুলো একটু মানুষ ছিল।
বড় ভাগ্য করে জন্মেছিলি মা নির্ভয়া
কারণ তোর উপর অত্যাচারের পরেও
কেউ প্রশ্ন করে নি
তোর জাত কি ছিল?

বড় ভাগ্য ছিল রে মা তোর
তোর অত্যাচারীর জাত কি
জিজ্ঞাসা করে নি এ দেশের মানুষ
বরং প্রতিবাদের আগুন জ্বালিয়েছিল
আজ যারা ধর্ষিতা তাদের সে ভাগ্য নয়
আজ প্রথমে দেখে ধর্ষিতার জাত
তারপর ধর্ষকের
তারপর বলে
"পহেলে তো ইতনা চিল্লায়া নেহি
ফির আজ কিঁউ
কিঁউ কি উও উস জাত কি হ্যায়"
জানিস মা নির্ভয়া ওরা আবার ধর্ষিতা হয়
বার বার ধর্ষিতা হয়
যতবার সে শোনে
"পহেলে তো ইতনা চিল্লায়া নেহি
ফির আজ কিঁউ"
জানিস মা নির্ভয়া
ওদের আত্মা বলে ওঠে
"চাই না আমার বিচার
একটু চুপ কর
থাকতে দাও শান্তিতে
আমার শরীরকে দলে - পিষে - নিংড়ে - চুষে
শান্তি হয় নি তোমাদের
আমার আত্মাকে শেষ করছ তোমরা।"
তাই মাও আজ ধর্ষিতা গুজরাতে
আপন ছেলের হাতে!
শোন মা নির্ভয়া
আমি এক অসহায় লেখক
কি ক্ষমতা আমার?
আমি লিখতে লিখতে কাঁদি
আর কাঁদতে কাঁদতে লিখি
আমার চোখের জলে মেশে প্রতিবাদ।
শ্রীতোষ ২২/০৪/২০১৮

No comments:

Post a Comment