22 April, 2018

আমিই সেই মেয়ে ২য় পর্ব

এই কবিতাটি লিখেছিলাম কামদুনি ঘটনার পরে আজ একটু বদলে দিলাম গড়িয়ার ঘটনার প্রেক্ষিতে

আমি সেই মেয়ে
সোনা তুই আমাকে দেখতে পারছিস
ও মা দেখতে পারছ আমাকে
জানিস বাবা সেদিন ঝড় জলের রাতে
আমার মাথা ঘুরছিল
সোজা হয়ে চলতে পারছিলাম না
১১ বছরের ছোট্ট সোনা তুই
কি করে সামলাবি আমাকে
বললাম "যা ঠাকুমাকে ডেকে নিয়ে আয়"
তুই যেতে চাইছিলি না আমাকে ছেড়ে
তবু গেলি।

তারপর - তারপর কেটে গেল কিছু সময়
জীবনের ভয়ংকর কিছু সময়
তারপর ভেবেছিলাম শান্তি পাব

কিছু হায়না খুবলে খেয়েছে শরীর
কিন্ত মন তো অটুট আছে
ভুল ভেবেছিলাম
এখন দেখছি
ওদের থেকে বড় হায়নারা
ঘুরে বেড়ায় দিনের আলোয়
ওদের কষের দাঁত থেকে ঝরে পড়ে রক্ত
ওরা লাশের শরীর চিরে দেখতে চায়
ওটা হিন্দু না মুসলিম নাকি দলিত

অনেক হয়েছে শান্তি
আরও অনেক লাশ জমছে আমার মত
জমবে আরও
এবার আমাদের চোখে জ্বলবে আগুন
আমাদের মত লাশ গুলো
ওদের ঘরে লাশ হয়ে ঢুকবে
দেখব ওরা কেমন প্রশ্ন করে
আমার ঘরে যে লাশ টা পরে
সেটা হিন্দু না মুসলিম নাকি দলিত

আমরা সেদিন আগুন হয়ে হাসব
প্রতিশোধের শান্ত আনন্দে।
শ্রীতোষ ২২/০৪/২০১৮

No comments:

Post a Comment