13 April, 2018

উন্নয়ন

ক্লাসে বাংলার শিক্ষক বিশ্ব বঙ্গের উন্নয়ন সম্পর্কে রচনা লিখতে বললেন।
সবাই খাতা জমা দিল, ক্যাবলা দেয় না।
মাস্টার মশাই জিজ্ঞাসা করলেনঃ
কিরে ক্যাবলা, আর কত লিখবি, খাতাটা দে।
ক্যাবলা এক মনে লিখে চলেছে।
মাস্টার মশাই এবার বিরক্ত হয়ে ক্যাবলার পাশে এসে খাতাটার দিকে তাকালেন। ব্যস্‌ ধড়াস করে মাটিতে। অজ্ঞান! ক্লাসে হইচই! টিচার্স রুম থেকে অন্য মাস্টার মশাইরা ছুটে এলেন। ক্যাবলার কিন্ত হুঁশ নেই, একমনে লিখে যাচ্ছে। এবার ভূগোল স্যার খাতার দিকে তাকালেন। তারপর দাঁড়িয়ে রইলেন। নট নড়ন চড়ন! সবাই অবাক। একটা ভিড় জমল আবার, শেষ পর্যন্ত ভূগোল স্যারকে দাঁড়ানো অবস্থাতেই নিয়ে যাওয়া হল।
ক্যাবলার কিন্ত হুঁশ নেই, একমনে লিখে যাচ্ছে। এদিকে মাস্টার মশাইরা পড়েছেন চিন্তায়, ছেলেটা এমন কি লিখছে যা দেখে মাস্টার মশাইদের এরকম অবস্থা। ক্যাবলার কাছে যেতে আর কোন মাস্টার ভরসা পাচ্ছেন না। শেষ পর্যন্ত শরীর শিক্ষার শিক্ষক মশাই বললেন, "আমি যাব"। তা তিনি গেলেন। তারপর
ওরেবাবা - ওরেবাবা, মানে তিনি "ওরেবাবা" বলতে বলতে ক্লাস থেকে বেরিয়ে গেলেন এবং "ওরেবাবা" বলতে বলতে গোটা স্কুল ঘুরে বেড়াতে লাগলেন। আর কোন ঝুঁকি না নিয়ে দুজন মাস্টার মশাই দুদিক থেকে গেলেন এবং অন্যদিকে তাকিয়ে হাতড়ে হাতড়ে খাতা নিয়ে, অন্যদিকে তাকিয়ে সেটা বন্ধ করেই হেড মাস্টারের কাছে নিয়ে গেলেন।
সব কথা শোনার পর হেড মাস্টারও একটু ঘাবড়ে গেলেন, উপায় নেই, হেড মাস্টার তিনি, দায়িত্ব নিতেই হবে। খাতা খুলে ওই পৃষ্ঠার দিকে তাকিয়েই তিনি "উন্নয়ন উন্নয়ন" বলতে বলতে সমাধিস্থ হয়ে গেলেন।
এবার ক্যাবলার প্রিয় বন্ধু ভ্যাবলা এসে খাতাটা নিল। অন্য মাস্টার মশাইরা চুপ চাপ, কেউ কিছু বলছেন না। সকলে ভ্যাবলার পরিণতি নিয়ে চিন্তিত। পিন পড়লে শোনা যায় এমন একটা পরিবেশ।
ভ্যাবলা খাতা দেখেই হো হো করে হেসে উঠল। সকলে অবাক! অন্য ছেলেরা এবার খাতাটা দেখতে চাইল, ভ্যাবলা তাদের দিকে খাতাটা খুলে দেখাল। দেখেই তারাও হেসে উঠল।
শেষ খবর পাওয়া পর্যন্ত বাংলার শিক্ষকের জ্ঞান ফেরেনি, ভূগোলের শিক্ষক এখনও দাঁড়িয়ে, শরীর শিক্ষার শিক্ষক "ওরে বাবা" বলতে বলতে ঘুরে বেড়াচ্ছেন, প্রধান শিক্ষক সমাধিস্থ অবস্থায় "উন্নয়ন উন্নয়ন" বলে চলেছেন। অন্য শিক্ষকরা কেউ ওই খাতার দিকে তাকাতে সাহস করেন নি।
এবার কথা হল, খাতাটায় এমন কি ছিল যাতে এই অবস্থা। ভ্যাবলাকে বলাতে ভ্যাবলা আমায় খাতাটা দিল, খাতা খুলে দেখি প্রথম পাতার উপরে শিরোনামঃ
বিশ্ব বঙ্গের উন্নয়ন। তাঁর নিচে রাশি রাশি সর্ষে গাছ আর তাতে সর্ষে ফুলের ছবি। তার পরের পাতায় ও তাই, তার পরের পাতা, তারও পরের পাতা, তার পরের পরের পরের পাতাতেও তাই
শ্রীতোষ

No comments:

Post a Comment