08 August, 2014

কে আমি

আমার এক সাথী @ Moni Seth পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের উদ্যোগে “হিরোশিমা দিবস” – এর পদযাত্রায় আমাদের দেখে কমেন্ট করেছেন “শ্রীতোষদা আপনি আমাদের বিজ্ঞান মঞ্চের লোক”। কথাটা পড়ে নিজেকেই নিজে প্রশ্ন করলাম আমি আসলে কাদের লোক – তখন যা মনে হল আপনাদের সাথে ভাগ করে নিলাম।

যখন পথ চলি মানুষের সাথে – মানুষের পাশে
এক মিছিল থেকে অন্য মিছিলে
কেউ প্রশ্ন করে
তুমি আমাদেরই লোক !

মানুষ যখন গর্জে ওঠে প্রতিবাদে
আমার গলা যখন সেই প্রতিবাদে মেলায় গলা
শুনতে পাই
ও তুমি আমাদেরই লোক !

প্রতিবাদী গানে – কবিতায় – গল্পে – নাটকে
একটা প্রশ্ন চিৎকার করে প্রশ্ন করে
বল না
তুমি কি আমাদের লোক ?

আমি নিজেকে প্রশ্ন করি কার লোক আমি
কোন আমাদের লোক ?
উত্তর শুনতে পাই
তোমরা প্রতিবাদের লোক !
যেখানে অত্যাচারিত মানুষ-
যেখানে অত্যাচারিত বিবেক-
যেখানে বাঁচার অধিকার নিয়েছে কেড়ে,
যেখানে মানুষ স্বপ্ন দেখতে পারে না-
তোমরা রাতের সে কালো আকাশ চিরে
উজ্জ্বল আলো হয়ে
প্রতিবাদ নিয়ে আসো,

তোমরা প্রতিবাদের লোক।

No comments:

Post a Comment