15 February, 2024

সফদারের চিন্তার কল্পনায়

 অক্ষম আমি

ভুলেই গেছি পথে নামতে
বহু বহু দিন আগে
নির্ভয়া কাণ্ডে পথে নেমেছিলাম

পথে নেমেছিলাম কামদুনি কাণ্ডে
নাটকের সাথে।

আজ পড়ে আছে পথ
নাটক নেই
গণ নাট্য কোথায়?
রাস্তার মোড় গুলো
ফেলে দীর্ঘশ্বাস
পথেতে নেই সন্দেশ খালি।

একজন অক্ষম সরকারী কর্মচারী
যে দূর থেকে প্রতিবাদের আগুন দেখতে চায়
যে দেখেছে
ব্যস্ত পথে
ছুটে চলা মানুষ -
মানুষের কথা যখন বলে মানুষ
নাটকে
তখন থমকে দাঁড়ায়।

আজ মানুষ কে থমকে দাঁড় করিয়ে দেওয়ার মানুষগুলো
কোথায়?

"এই তো আমি তোমার সামনে দাঁড়িয়ে
কমিশন দিদি / তদন্ত দাদা
আজ আমার কোন কষ্ট নেই
আমাকে কোন রকম অত্যাচার করে নি কেউ
শুধু ওরা ডেকেছিল"

এই শব্দ গুলোই পথের মোড়ে দাঁড়িয়ে
নাটকের দল গুলো বলতে ভয় পায়।

আসছে এপ্রিল
এপ্রিলের কোন এক দিনে
সন্দেশ খালি চিরকালের মত মুছে যাবে
হয়তো সেদিনও পথ নাটক হবে
ফেসবুকে লেখা হবে
"সফদার মানে জেগে থাকা জাগানো"

সফদার হাসছেন সরবে
বলছেন
আমি মরে গেছি নীরবে
তোমাদের পালনের উচ্ছ্বাসে।

আমি যদি বেঁচে থাকতাম
তাহলে আমি একাই রাস্তায় নামতাম
ভালো থাকো তোমরা
দিল্লীর রাস্তায় রক্ত ঝরিয়েছি
এবার হল্লা বোল আওয়াজ তুলে
নেমেছি পথে
প্রতিটি গলি - প্রতিটি রাস্তা - অলি গলি
প্রতিটি মাঠ
আমার প্রতিবাদ দিই ছড়িয়ে

আমার প্রতিটি পদক্ষেপে - আমিই সন্দেশ খালি।

সফদারের চিন্তার কল্পনায় - শ্রীতোষ ১৫/০২/২০২৪

No comments:

Post a Comment