11 April, 2022

ধর্ষিতা বাংলা

আজকে ধর্ষিতা বাংলার পরিপ্রেক্ষিতে (প্রেক্ষিত শব্দটাকে আমি স্ল্যাং বলে মনে করি রুদালি বলে মনে করি) অন্য রকম কিছু শব্দ লিখতে ইচ্ছা হচ্ছে। বেশ কিছু ঘণ্টা আগে ১৯৯১ সালে তখন আমি সদ্য চাকরী পেয়েছি “হাম আপকে হ্যায় কৌন” সিনেমার গান নিয়ে কথা হচ্ছে ৫ নম্বর বাসের আড়াই তলায় একজন বললেন এই গান গোল্ডেন ডিস্ক পেয়েছে আমি বললাম আজ থেকে আড়াই ঘণ্টা পার হয়ে যাক আমিও থাকব আপনিও থাকবেন (যদি না থাকেন তাহলে পরবর্তী প্রজন্ম কে বলে যাবেন) ৫ নম্বর বাসের আড়াই তলায় দাঁড়িয়ে এক কেরানি বলে গেছিল হেমন্ত – সন্ধ্যা – মান্না – কিশোর – লতা রফি – মুকেশ এর গান আজ থেকে ২৫ বছর পরেও যখন রাস্তায় বাজবে তখন মানুষ একটু হলেও কানে নেবে। এক মুহূর্ত হলেও থমকে দাঁড়াবে। আর আপনার এই গোল্ডেন ডিস্কের গান মানুষ ভুলে যাবে অথবা বিয়ের ব্যান্ডে জগঝম্প হয়ে বাজবে আজকে তা প্রমাণিত সত্য। আজকে সিরিয়ালেও সেই গান বাজে। নতুন গান লেখা হয় না। পুরানো সেই গান ডি জে রা বাজায় না কারণ একই ভাবে আজও মানুষ বামপন্থীদের সময়ের সাথে বর্তমান সময়ের তুলনা করে। মনে মনে। আমি শুধু ভাবি সেই ১৯৯১ সালের বাস যাত্রী হিসাবে আজকের সময়ে আমার বাস সঙ্গীরা সোজাসুজি কথা বলতেন এখন লুকিয়ে লুকিয়ে ও কথা বলতে পারেন না কারণ তাঁদের তো পরিবার আছে আর পরিবারের সামনে দাঁড়িয়ে পার্ক স্ট্রীট – বারাসত – কামদুনি এবং শেষ হয়েও শেষ নয় হাঁসখালি অর্থাৎ উডবার্নের উন্নয়ন উডবার্নে যারা ছিল এবং যারা আছে তাদের বার্নের জন্য উড যেন খুঁজে না পাওয়া যায় একথা বলতে পারলে বড় খুশি হতাম যেহেতু বুদ্ধি টি উ বার কু লো সিস (বুদ্ধি টিবি) নই তাই বললাম না। শিব শর্মা

No comments:

Post a Comment