03 June, 2020

সীমান্ত প্রহরী

সীমান্তে প্রহরী আমি
সুদূর সিয়াচেন থেকে
রাজস্থানের উন্মুক্ত প্রান্তরে
রাইফেল উদ্যত হাতে
আমি সীমান্ত প্রহরী।

পৃথিবীর দেশ দেশান্তরে
আলাস্কায় অথবা সাইবেরিয়া প্রান্তরে
আমি যুদ্ধ করি।
আমি সীমান্ত প্রহরী।

আমি অথবা আমার পরিবার
আঁকে নি সীমান্ত রেখা
তবুও আমার স্ত্রীর
কপালের সীমন্ত রেখা
মুছে যায়
কোন এক দিন
বেওয়া বলে শিক্ষিত মানুষ সব
যেহেতু আমার পদবী
তাদের চিন্তায় তাদের দেশীয় নয়
তবুও আমি সীমান্তে যুদ্ধ করি।

মানুষকে ধ্বংস করার
চূড়ান্ত ক্ষমতা নেই আমার হাতে
নেই পরমাণু শক্তির ব্যবহার ক্ষমতা
(সে তো কিছু ভীতু মানুষের কুক্ষিগত)
তাই আমি যুদ্ধ করি
সেই সব ভীতু মানুষের জন্য।

যাদের হাতে ক্ষমতা
তাদের ক্ষমতা বজায় রাখতে
আমি ও আমরা
তুমি ও তোমরা
আপনি এবং আপনারা
যুদ্ধ করি ।
আসলে আমরা
ওদের বাঁচিয়ে রাখার
ওদের লোভ – লালসা পূর্ণ করার

সীমান্ত প্রহরী।

অস্ত্রের ভারে নিচু আমাদের কাঁধ
সীমান্তের এপারে ও ওপারে
আসলে আমরা তো মানুষ নই
সীমান্ত প্রহরী।

এবার আসছে সময়
ওই বুলেট গুলোকে পাঠিয়ে দিতে হবে
তাদের জন্য
যারা আমাদের সীমান্তে পাঠায়
যারা আমাদের দিয়ে যুদ্ধ করায়

সীমান্তের ওপার থেকে আসা
(আমাদের উদ্দেশ্যে)
প্রতিটি বুলেট থাক
সেই তাদের জন্য
যারা নিশ্চিন্তে বসে
আমাদের জন্য কুমীরের কান্না কাঁদে
সেই জিরো গুলোর জন্য
যারা আমাদের হিরো করে।

এবং বলছি বন্ধু
আমাদের পক্ষ থেকে ছুঁড়ে দেওয়া
প্রতিটি বুলেট থাক
সীমান্তের ওপারে
সেই তাদেরই জন্য
ওপারের
সেই ওদেরই জন্য
যারা তোমাদের হিরো করে
তোমাদের পিছনে লুকিয়ে পড়ে
তোমাদের জিরো দের জন্য।

আমি অপেক্ষায়
দু পক্ষের ছুঁড়ে দেওয়া
প্রতিটি বুলেট যখন সেই
দ্বেষ প্রেমীদের নিশ্চিহ্ন করবে
নিশ্চিহ্ন হবে দুপারের
জিরোদের দল
যারা তোমাদের রক্ত স্নানে দেশের মনহুস
মানুষ গুলোর কাছে হয়
"হি রো"

তখন জাগবে এক নতুন পৃথিবী
এক অঙ্গীকার পূর্ণ হবে।

সেদিন দ্বেষ প্রেমী মুক্ত সে পৃথিবী
বড় সুন্দর হবে।

শ্রীতোষ ০১/০৬/২০২০

কৃতজ্ঞতাঃ কিশোর কবি সুকান্ত

No comments:

Post a Comment