14 June, 2020

মূলখাড়কা - যেখানে প্রকৃতি কথা বলে

আজ কলম ধরেছি














মূলখাড়কার কথা লিখব বলে। মূলখাড়কা হল পশ্চিমবঙ্গ ও সিকিম সীমান্তে অবস্থিত একটি ছোট্ট গ্রাম। এই গ্রামের নামেই আছে একটি হ্রদ – নাম মূলখাড়কা হ্রদ। গ্রামের নাম মূলখাড়কা হওয়ার পিছনে একটি কাহিনী আছে। এখানে এক সময় কোন গ্রাম ছিল না। এটা ছিল জঙ্গলের মাঝে কিছুটা খালি জায়গা। এই জায়গায় দূর দূর গ্রামের মানুষরা তাঁদের গবাদি পশু ছেড়ে দিয়ে যেতেন (মূলত গরু) তারা এই জঙ্গলেই চরে বেড়াত যখন গরু গাভীন হত তখন তাঁরা এসে গরু গুলিকে নিয়ে যেতেন। সেই সময় দু – তিন দিন তাঁরা এই জায়গাটিতেই থাকতেন। স্থানীয় ভাষায় “মূল” অর্থে “আদি” (যথা আদিবাসী / মূল বাসী ইত্যাদি)। সময়ের দাবীতে একসময় তাঁরা এই স্থানে বসতি স্থাপন করলেন – নাম দিলেন মূলখাড়কা। দার্জিলিং জেলার কালিংম্পং মহকুমার লিংসে গ্রাম পঞ্চায়েতের এই গ্রামে আজও দশ – বারো ঘর মানুষের বসতি।

ইন্টারনেট ঘেঁটেই এ গ্রামের এবং লেকের খবর পেয়েছিলাম কিছুদিন আগে। লেকের জলে কাঞ্চনজঙ্ঘার ছায়া পড়েছে – এই ছবি দেখেই ঠিক করলাম যেতেই হবে এখানে। ১৭ই জানুয়ারি আমাদের বিবাহবার্ষিকী – এই বছর দিনটা ছিল শুক্রবার। পরের দুদিন শনি ও রবি। ফলে এক দিন ছুটি নিলে চমৎকার একটা উইক এন্ড ট্রিপ হয়ে যাবে। ইন্টারনেটেই মূলখাড়কা হোম স্টের পূর্ণিমা ছেত্রীর ফোন নাম্বার পেয়েছিলাম।
দিন টা ছিল ১১ই জানুয়ারি, প্রথম ফোন করলাম। ফোন লাগে না – লাগে না। দু তিন বার চেষ্টা করার পর মনে হল লিংসে থেকে মূল খাড়কা বেশী দূর নয়, লিংসে তে আছে ঝুসিং হো,ম স্টে, সেখানে যদি থাকা যায়। ফোন নাম্বার ছিল অতএব – ফোন ধরলেন বাদু ভাই (বাদাল ভাই)। জিজ্ঞাসা করলাম “১৭ই জানুয়ারি থেকে ১৮ই জানুয়ারি থাকতে পারি আপনার ঘরে? আমি মূলখাড়কা লেক দেখব।“ উনি বললেন “স্যার ১৭ থেকে ১৯ আমার ঘর তো বুক, আপনি পূর্ণিমা দিদি কে ফোন করছেন না কেন?”
আমি বললাম
স্যার জী অনেক চেষ্টা করেছি কিন্তু পূর্ণিমা ম্যাডাম কে ফোনে ধরতে পারি নি
উনি বললেন “ঠিক আছে আমি কথা বলে নিচ্ছি”
তার পরেই আমি আবার ফোন করলাম
ফোন ব্যস্ত
আবার
এবার ফোন বাজছে
এক মহিলা কণ্ঠ
আমি নিশ্চিত উনিই পূর্ণিমা ছেত্রি
সেই মুহুর্তে আমার কাছে পূর্ণিমা ম্যাডাম
নিজের পরিচয় দিলাম
উনি বললেন হ্যাঁ বাদু ভাই ফোন করেছিলেন
আরও দু একটা কথা
তারপর থেকে উনি পূর্ণিমা দিদি
ঘর বুক হয়ে গেল অ্যাডভানস কোন টাকাও দিতে হবে না।

অন্যদিকে শুরু হয়েছিল আর এক কাহিনী
গ্যাংটক থেকে তো পায়ে হেঁটে মূল খাড়কা যাওয়া যায় না গাড়ি লাগে
ঐ ১১ জানুয়ারি থেকেই গাড়ির খোঁজ শুরু করেছিলাম
আমাদের অফিসের ড্রাইভার – আরিটারে বাড়ি তার
জানে না নাম মূল খাড়কার।
শরণ নিলাম প্রলয় বাবুর – তিনিও প্রথম শুনলেন
নির্মল প্রধান – উনিও জানেন না
সেই অভিজ্ঞতা থেকেই পূর্ণিমা দিদিকে বললাম
“একজন ড্রাইভারের সন্ধান দিতে পারেন যে গ্যাংটক থেকে আমাদের নিয়ে যাবে”
দিদি সরাসরি স্বীকার করলেন
“গ্যাংটক থেকে ওনার কাছে কোন গেস্ট আসে নি”
বাধ্য হয়ে সাঙ্গে শেরপার শরণ নিলাম। ও ম্যাথুর ফোন নাম্বার দিল। ম্যাথুও জানত না ফলে গুগুল ম্যাপ পাঠালাম হোয়াটস্‌ অ্যাপ করে।

১৭ই জানুয়ারি সকালে নির্দিষ্ট সময়ে গাড়ি এসে গেল – যাত্রা হল শুরু। প্রথম বাধা রংপোর একটু আগে। অনেক দিন পরে সুরিতা হ ঠা ৎ করেই অসুস্থ! বমি । সঙ্গে লেবু বা লজেন্সও নেই। যাই হোক, একটু সামলে উঠে ২য় বাধা। গাড়ি চেক হচ্ছে। আধ ঘণ্টা নষ্ট সেখানে। এরপর আরিটারের পথে গাড়ি চলছে আবার বাধা, রাস্তা বন্ধ কাজ চলছে। অন্য এক পাহাড়ি পথে গাড়ি চলে, চলে আর চলে। একসময় আরিটার। সুরিতার দিকে তাকানো যায় না, পিছনের সীটে শুয়ে। আমার মোবাইলে গুগুল ম্যাপ, ড্রাইভারের কানে ফোন। এক সময়, পিচ রাস্তা ছেড়ে ধরা হল অন্য রাস্তা – যে রাস্তায় স্পীডোমিটার ঘুমিয়ে পড়ে, মেঘ ঢাকা পথে পথ চলা।

সব পথের শেষ হয় – দেখার হয় না শেষ (ফেরার সময় সুরিতা বুঝেছিল সে কথা), তাই এক সময় পথ শেষ হয় – তখন বৃষ্টি নেমেছে। ফোনে ধরি পূর্ণিমা দিদি কে, তিনি তার ছোট ভাইকে পাঠিয়ে দিলেন। রাস্তা থেকে নিবাস নিচে – প্রায় ৬ তলা বাড়ির মত। সিঁড়ি ভেঙে নামতে হবে। একসময় দেখি, সিঁড়ি নেই, কিছু পাথর, চার পাশে ধরার মত কিছু নেই। ভারটিগো রুগী – অসহায় দাঁড়িয়ে বৃষ্টিতে ভিজি। একটু বাদেই পূর্ণিমা দিদিকে দেখতে পাই, অনেক সময় পরেও ঘরে ঢুকছি না দেখে দেখতে চাইছেন কি হল? আমাদের ইশারা বুঝে উঠে আসেন, দিদির হাত ধরে ঐ কয়েক টা পাথর পার হয়ে আসি।

ঘরে ঢোকার সাথে সাথে চলে এল গরম চা। তারপরেই এল দুপুরের খাওয়ার ডাক। গরম ভাত, ডাল, লংকার আচার আর ডিমের ঝোল দিয়ে সমাপ্ত হোল দুপুরের খাওয়া – তখন অঝোর ধারে বৃষ্টি। সুরিতা অনেকটা সুস্থ। ঘরে মন থাকে না, বার বার ক্যামেরা হাতে বাইরে। বিকেলে আকাশ অনেক পরিষ্কার, কিছু ছবি তুললাম।
সন্ধ্যা বেলা চলে এল চিকেন পকোড়া সাথে কফি। রাত ৯ টায় এল খাওয়ার ডাক। পরদিন লেক দেখতে যাব, সেই জন্য দেরী করলাম না। তখনও বৃষ্টি পড়ছে।
৪ টে অ্যালার্ম দিয়ে ঘুমিয়ে পড়লাম, সূর্য ওঠার আগে পৌঁছাতে হবে লেকে। পৌনে ৫ টায় ঘরের বাইরে দুজনে, যে পথ দিয়ে কিভাবে নামব ভেবেছিলাম সে পথ পার হয়ে মূল রাস্তায়। একে অন্যকে দেখছি অবয়বে – রাস্তা মানে সামনে কিছু খোলা জায়গা। মোবাইলের আলোতে শুরু পথ চলা। দেড় কিমি পথ পাড়ি দিতে হবে।
পাড়ি দিলাম, এক সময় এসে পৌঁছালাম এক বাংলোর সামনে। তাকে ঘিরে গোল হয়ে গেছে পথ। একবার ঘুরপাক খেলাম – তারপর দেখলাম ঐ পথের পাশেই আছে এক বসার জায়গা, তার পাশ দিয়ে চলে গেছে এক পায়ে চলা পথ।
ইন্টারনেটে দেখেছিলাম এক ফুটপাথ আছে ঐ লেকের চারপাশ ঘিরে, তখন সে সময়ে সে ফুটপাথ আর খুঁজে বার করার সময় নেই, ঘড়ি বলছে ৫ টা ২৫।
সুরিতা আমার আগেই এগিয়ে গেছে হঠাৎ ওর চিৎকার শুনতে পেলাম
“মন্দিরের আগের ঐ ফ্ল্যাগ গুলো দেখতে পেয়েছি”
পাগলের মত ছুটলাম এসে গেলাম মন্দিরের সামনে
এবার যেতে হবে বিপরীতে না হলে তো দেখতে পাব না
ফুটপাথ ধরে যত জোরে পারি এগিয়ে গেলাম – পৌঁছে গেলাম হ্রদের অন্যপ্রান্তে।
ঝকঝক করছে আকাশ কিন্তু আকাশের সে সীমানায় মেঘ। ফলে মনের আসল ইচ্ছা থেকে গেল অপূর্ণ।
দেখা হল না সেই অপরূপ দৃশ্য। অদ্ভুত একটি বিষয় নজরে এল আর তা হল হ্রদের চার পাশে প্রচুর গাছ কিন্তু জলে একটি পাতাও পড়ে নেই। সিকিমের অন্য সব প্রাকৃতিক হ্রদের মতই এ হ্রদের জল অত্যন্ত পবিত্র, এতে পা দেওয়া যায় না। তবে হাত দিয়ে জল স্পর্শ করায় কোন বাধা নেই। এমনকি এই হ্রদের জল লোকে খাওয়ার জন্য ব্যবহার করে থাকেন। হ্রদের একটু উপরে যে ক্যাম্প সাইট আছে, সেখানে রান্নার জল হিসাবে এই হ্রদের জলই ব্যবহার করা হয়। যে সব জায়গা দিয়ে পারে পৌঁছানো যায়, সেই সব জায়গায় হ্রদের পারে একটির উপর আরেকটি পাথর দিয়ে প্রচুর স্তম্ভ তৈরি করা আছে। এই হ্রদের সামনে দাঁড়িয়ে মনের কোন ইচ্ছা জাগলে (মানত করলে) তা নাকি সফল হয়। মানুষ ঐ ভাবে পাথর সাজিয়েই মানত করেন। ছিলাম সেখানে তিন থেকে চার ঘণ্টা তারপর ফিরে এলাম! মাঝখানে একটু উপরে উঠে দেখে এলাম ক্যাম্প সাইট। আলাপ হল সোনমের সাথে।

সেদিন ভেবেছিলাম গ্রাম ঘুরব, শরীর দিল না। পরদিন সূর্যের (আসলে সুরয নাম তার) সাথে গ্রাম ঘুরলাম, মানুষ দেখলাম। সূর্য নিয়ে গেল সোনমের বাড়ি। সেখানে গরম গরম চা খেয়ে শরীর চাঙ্গা করে আবার গ্রাম ঘোরা। মূল খাড়কা কেমন করে ধ্বংস হবে দেখলাম তাও। রাস্তার ধারে একটু উপরে এক বিশাল এলাকা জুড়ে কেটে ফেলা হয়েছে অজস্র গাছ। শুধু তাই নয়, তারপর পুড়িয়ে দেওয়া হয়েছে জঙ্গল। শুনলাম ওখানে একটি রিসরট হবে। সিকিমের কোন এক ব্যবসায়ী ঐ জমি কিনে নিয়েছেন। আসলে, আমরা মানুষ তো, সভ্য মানুষ তাই সব কিছু ধ্বংস করায় আমাদের বড় আনন্দ। যাই হোক, সূর্য বলল পরের দিন সকালে পরিষ্কার আকাশ পাওয়া যাবে।

সূর্যের কথা শুনে ইচ্ছা করল থেকে যাব আর এক দিন – পূর্ণিমা দিদি রাজী
ফলে পরের দিন সকালে মূল খাড়কা হোম স্টের লন থেকে দেখলাম কাঞ্চনজঙ্ঘা! সে দেখার বর্ণনা দেওয়ার সাধ্য এ কলমে নেই। ছবি গুলো প্রমাণ।

শুধু তাই নয় ফেরার পথে পথের প্রতি বাঁকে দেখলাম তাকে
আর দেখলাম রমিতো ভিউ পয়েন্ট থেকে

(প্রসঙ্গত পরে জেনেছিলাম ১৭ই জানুয়ারি নাকি ওখানে বুনো কুকুরের এক দল এসেছিল, ১৮ই জানুয়ারি আমরা যখন বার হই লেক দেখতে, আমাদের হাতে একটা লাঠিও ছিল না)
মূল খাড়কা যেতে হলে কলকাতা থেকে ট্রেনে / বাসে / ফ্লাইটে নিউজলপাইগুড়ি/ শিলিগুড়ি। সেখান থেকে গাড়িতে মূলখাড়কা।
থাকার জন্যঃ মূল খাড়কা হোম স্টে – পূর্ণিমা ছেত্রিঃ ৯৭৪৯০৬০৫৯৩

No comments:

Post a Comment