26 February, 2019

দেশপ্রেম খেলা

আমি ভারতীয় বিমানবাহিনীকে
স্যালুট জানিয়ে পোষ্ট করেছি,
কারণ আমি এক দেশপ্রেমিক
আমি আজ ভীষণ খুশী
কারণ আমি এক ভারতীয়।

তার চেয়ে বেশী খুশী আমি
এই আনন্দে,
আমার কোন প্রিয়জন
নেই সীমান্তে।
আমার বাড়িতে আমার কোন
প্রিয়জনের শহীদ হয়ে আসার
কোন সম্ভাবনা নেই,
তাই ঘরের কোনে,
চায়ের আড্ডায়,
অফিসের তর্কে,
ফেসবুকের পাতায়,
সোশ্যাল মিডিয়ায়,
আমি যুদ্ধ যুদ্ধ খেলে যাই
যুদ্ধের জিগির তুলে যাই!

কারণ,
আমার ঘরে কোন দিন
রক্তে ভেজা
উর্দি গায়ে
আমার কোন প্রিয় মানুষের
শরীর আসবে না।
আমার ভাবী জীবন টা
কোনদিন সীমান্তে শহীদ হবে না,
আমার সামনের দিন গুলো
কোনও দিন শুকনো রক্তের মত
কালো হয়ে যাবে না।

তাই,
আমি আকাশে - বাতাসে
দেশপ্রেম দেখতে পাই
আসলে আমি
দেশপ্রেম খেলে যাই,
যে খেলা সীমাবদ্ধ
সীমন্তের সিঁদুর মুছে দেওয়া
সীমান্তে।

পুলওয়ামা এবং তারও আগে সীমান্তে শহীদ হওয়া ভারতীয় সুরক্ষা বাহিনীর সদস্যদের স্মরণে
শ্রীতোষ ২৬/০২/২০১৯

No comments:

Post a Comment