29 December, 2015

জননী জন্মভুমিশ্চ স্বর্গাদপী গরীয়সী

জননী জন্মভুমিশ্চ স্বর্গাদপী গরীয়সী
মা - কি অসাধারণ সন্তানের জন্মদাত্রী তুমি
তাই না –

এবার আমি তোমাকে করি প্রশ্ন
কেন জন্ম হয়েছিল মা তোমার
তোমার ধর্ষণকারীদের জন্ম দেওয়ার জন্য ?
এবার আমি তোমাকে করি প্রশ্ন
তোমার মুখে অ্যাসিড ছুঁড়ে মারার জন্য
তুমি জন্ম দাও পুরুষের !
তুমি কি জন্ম দাও পণের দাবীতে তোমায়
অগ্নিস্নান করানোর জন্য ?
বল মা -
উত্তর দাও
আমার বিবেক আজ তোমার জবাব চায় !

কেন তোমার মাথা নত মা
কেন তুমি মূক ?
কেন তোমার কণ্ঠ তীব্র প্রতিবাদে
আগুন ঝরায় না
বলে ওঠে না
ওরে শয়তান নিজেকে জিজ্ঞাসা কর তুই
কেন আমি তোকে জন্ম দিয়েছিলাম !
আমার শরীরটাকে খুবলে খুবলে খাওয়ার সময়
কেন তোর মনে পড়ে না
এই শরীরটার মত কোন এক শরীর থেকে
মানুষের জন্ম হয় ?
আমার মুখে অ্যাসিড ছুঁড়ে যখন তুই
নাচিস উল্লাসে -
পণের দহন জ্বালায় আমাকে জ্বলতে দেখে
তোর পরিবারের সাথে তুই যখন
আর একটা টাঁকশাল ঘরে আনার চিন্তা করিস -
তখন তোর মনে পড়ে না কেন
তোর মাকে এইভাবে জ্বলতে হলে
তোর জন্ম হত কি করে ?

এ লজ্জা আমার নয় রে
এ লজ্জা তোদের
যখন আমার মত কাউকে বেশ্যা বলিস তোরা
আমি হেসে উঠি প্রচণ্ড উল্লাসে।
আমাকে বেশ্যা বানাল কে রে
কেন বলতে পার না মা
তুই যখন আমাকে বেশ্যা বলিস তখন
একবার ভাব তোর বাবার মত কোন পুরুষ
আমাকে বানিয়েছে বেশ্যা।

আর মাথা নিচু করে থেক না মা
মাথা নিচু করে থাকার দিন
হয়ে গেছে শেষ ।
নগরে – প্রান্তরে আকাশ – বাতাস কাঁপুক
কেঁপে উঠুক সাগর – পাহাড়
তোমার হুংকার প্রলয় আনুক মা
বলে ওঠ তুমি -

শোন তোরা
শপথ নিলাম আমি
আজ থেকে
মানুষ জন্ম নেবে না পৃথিবীতে। ২৯/১২/২০১৫

No comments:

Post a Comment