18 December, 2014

স্মরণিকা



সন্ত্রাসবাদের কোন ধর্ম নেই – জাত নেই – ভাষা নেই – দেশ নেই
ওদের পরিচয় একটাই ওরা সন্ত্রাসবাদী !

এখনও আমরা কথা বলছি !
কি করে ?
হারিয়ে গেছে কি আমাদের বিবেক,
আমাদের চেতনা !

এখনও আমরা বলে উঠছি
ঠিক হয়েছে – ওরাই তো জন্মদাতা
তাই এই পরিণতিই প্রাপ্য ওদের ।
বন্ধ কফিন গুলোর সামনে দাঁড়িয়ে
আমরা বলে উঠছি !
বলে উঠছি কারণ – আমরা মানুষ !
বন্ধ কফিনের সামনে দাঁড়িয়ে-
একবুক কান্না নিয়ে
মায়েদের সামনে দাঁড়িয়ে
হয়তো  মানুষই পারে একথা বলতে !

আমি তো পারছি না সাথী
আমি তো পারছি না কথা বলতে
চোখের জলে ভেসে কণ্ঠ রুদ্ধ আমার
হয়তো আমি মানুষ নই !
আমি হতে চাই না মানুষ –
হারিয়ে যাক আমার চেতনা
আমাকে তো আর দেখতে হবে না
ওই বন্ধ কফিনগুলো -
যার ভিতরে শুয়ে আছে
আরও অনেক ছোট্ট আমি।
আমি চলে যাব মাটি মায়ের কোলে !

যাওয়ার আগে – রুদ্ধ কণ্ঠে
আমার মত আরও অনেক আমি
বলে যাব –
চোখের জলে নামুক বন্যা
জাগুক সাগর -
ঢেউয়ের পর ঢেউ
ভাসিয়ে নিয়ে যাক
পাহাড় – কন্দর – নগর – প্রান্তর
ভেসে যাক রাইফেল – বোমা,
তারপর -
জল নেমে গেলে,
আমাদের কবরের উপর
গোলাপ ফুটুক
তোমাদের হাতের মোমবাতি
আগামীর প্রদীপ্ত সূর্য হয়ে উঠুক,
পৃথিবী সুন্দর হোক।

No comments:

Post a Comment