17 December, 2014

পাকিস্থানে জঙ্গি হামলায় ঝরে পড়া ১৩৫ টি নিস্পাপ ফুলের স্মরণে



যতদিন বাঁচব একটি প্রশ্ন কুরে কুরে খাবে,
যতদিন লিখব কলমে রক্ত ঝরবে,
যতদিন গাইব গানে কান্না মিশবে,
যত ছবি আঁকব ক্যানভাসে দানব ফুটবে -
যতদিন বাঁচব ততদিন!

ওই নিস্পাপ মুখগুলো প্রশ্ন করে যাবে -
ওদের ছেঁড়া বই খাতাগুলো উত্তর খুঁজে যাবে,
ওদের আর্তনাদে সরব হয়ে ওঠা ক্লাস ঘর গুলো
ওদেরকেই খুঁজে যাবে -
একটি প্রশ্নের উত্তর চাইবে,
কি দোষ ছিল আমাদের ?
কেন তোমরা আমাদের বাঁচতে দিলে না ?

এই কি শেখায় ধর্ম ?
এই কি নাম বিদ্রোহের ?
ভোরের আজান এই কি শেখায় ?


শুনছি আমি ভোরের আজান
রোজ শুনি -
ওই আজানের ডাকে আমার ঘুম ভাঙে,
প্রভাতী সূর্যের আলো গায়ে মেখে নিয়ে
দিন হয় শুরু।
বড় ভালো লাগে।

আজ কিন্ত ভালো লাগল না
আজ মনে প্রশ্ন জাগল,
আল্লা এ কেমন তুমি,
ঈশ্বর এ কেমন তুমি,
তোমার নামে তোমার বাগানের
ছোট ছোট ফুল গুলি যায় ঝরে !

আমি প্রত্যাখান করি তোমায়
মেনে চলা ওই দানবিক শক্তিকে -
পায়ের তলায় দলে মুচড়ে দিই সেই ধর্ম,
প্রত্যাখ্যান করি সেই জেহাদ -
আর সেটাই আমার উত্তর।
ওই কচি মুখ গুলোর -
ওই ঝরে যাওয়া নিস্পাপ কুঁড়ি গুলোর
(যারা ফুল হয়ে উঠবে না ফুটে আর)
ওদের করা প্রশ্নের এটাই আমার উত্তর।

আজ থেকে শুরু হোক প্রতিরোধ,
আজ থেকে শুরু হোক পথে নামা,
মানুষের সঙ্ঘবদ্ধ প্রতিরোধে
লক্ষ কোটি মানুষের দৃপ্ত মিছিলে -
লক্ষ কোটি মানুষের তীব্র গর্জনে -
উচ্চারিত হোক সেই শপথ -
আর কোন শিশুকে প্রশ্ন করতে দেব না
কি দোষ ছিল আমাদের ?

No comments:

Post a Comment