10 October, 2019

বর্তমান ভারতীয় অর্থনীতি

গাছ কি করে - মাটিকে ধরে রাখে, অক্সিজেন এবং কার্বন ডাই অক্সাইডের ভারসাম্য নিশ্চিত করে।
চাকরী অর্থাৎ উপার্জন কি করে?
উৎপাদন এবং চাহিদার ভারসাম্য নিশ্চিত করে
উপার্জন হলে চাহিদা বাড়বে
উৎপাদক আরও বেশী উৎপাদন করবে।
আমি অর্থনীতির ছাত্র নই
আমার কমন সেন্সে আমি এই টুকু বুঝি।

বর্তমান ভারতে কি চলছে
শিল্প ক্ষেত্রে মন্দা চলছে
(পৃথিবীর কোথায় কি চলছে এবং তার সাথে ভারতীয় অর্থনীতির কি সম্পর্ক তা নিয়ে বিশেষজ্ঞ রা আলোচনা করুন, আমি বিশেষজ্ঞ নই)
আমি শুধু এই টুকু জানি যে আমার হাতে যদি পয়সা থাকে
তাহলে আমি
১) নিজের অন্ন - বস্ত্র - বাসস্থান সুনিশ্চিত করব এবং
২) তারপর নিজের ভোগ্য বস্তু কিনব
বর্তমান ভারতে কি হচ্ছে
গাড়ি - বাড়ি এবং অন্যান্য জিনিস উৎপাদন করছে যারা তারা বিক্রি করতে পারছে না এবং তার জন্য তারা কর্পোরেট ট্যাক্স (অর্থাৎ বেশী রোজগার করলে বেশী কর দিতে হবে) ছাড় চাইছে এবং ছাড় পেয়েছে। তাতে লাভ কি?
যদি খরিদ্দার না থাকে তাহলে বিক্রি করবে কার কাছে?
আমার সাধারণ বুদ্ধি বলে, মানুষের ক্রয় ক্ষমতা বাড়লে চাহিদা বাড়ে, চাহিদা বাড়লে উৎপাদন বাড়ে
মানুষের ক্রয় ক্ষমতা বাড়ানোর দিকে অর্থাৎ কিনা রোজগার বাড়ানোর দিকে নজর না দিয়ে এরা বলছেন এবং চলছেন উল্টো পথে
বেচে দাও রেল - দাও বেচে বি এস এন এল
মানুষ বেকার হবে / তাতে কি আর এসে যাবে
ক্রয় ক্ষমতা কমবে / তাতেই অর্থনীতি বাড়বে
বৃদ্ধির হার মাইনাস হলে / তবেই মন্দা বলা যাবে
জয় অমর্ত্য সেন কে খিস্তি মারা ভারতীয় বিশেষজ্ঞ দের জয়!

No comments:

Post a Comment