05 June, 2024

ভিখারি

 পয়সার দরকার সকলেরই

যদিও কপিলদেব আর ক্রিস গেইল গুটকার বিজ্ঞাপন করে যখন

অভিনেতারাও

তাকে / তাদের আমরা ভিখারি বলতে পারি না

৫০০/- অথবা ১০০০/- নেয় যারা

তাদের ভিখারি বলি

আমিও বলি |


আমি ও  বলি শিক্ষার চেয়ে ভিক্ষা বড় |

আমার পাশে হেঁটে বেড়ানো মানুষ গুলোর দিকে

তাকিয়ে ভাবি

৫ টাকার ডিম - ভাতের কাউন্টারে দাঁড়ানো

মানুষ গুলো কে দেখে লিখি

ওদের যদি বলি চাকরী দেব

ওরা আসবে না

কারণ ওদের চরিত্র বদলে গেছে |


সেই কথা গুলো বলার সময়

আমি গুটকার বিজ্ঞাপন করা

বড় বড় বাংলোয় থাকা 

...... গুলোর কথা ভুলেই যাই |

Excellent - অসাধারণ - অনন্য

চিন্তনশীল - প্রগতিশীল

আমি ।


এদের সাথে ওদের

ওদের সাথে এদের

ফারাক ?


প্রশ্ন করলেও কিই বা করতে পারব

তাই ভেবে হয়তো প্রশ্ন করতে ভুলেই গেছিলাম

তবু কেন জানি  না আজ মনে হল

নিজের কাছে নিজেই না হয় প্রশ্ন করে দেখি |


একদিন হয়তো এই প্রশ্নের উত্তর খুঁজে পেতে পারি


এখন দেখি কোন ফারাক নেই


ফারাক একটাই

আমি কাউকে ভিখারি বলি

আর অন্যকে - -


শ্রীতোষ ০৫/০৬/২০২৪

No comments:

Post a Comment