09 April, 2024

ভোট ভিখারি দের প্রতি প্রশ্ন

 

প্রশ্ন

প্রশ্ন কিছু থাকছে

মনের মধ্যে জাগছে

কার মনে

যে সরকারী কর্মচারীর ভোট দিয়ে একটি

রাজনৈতিক দলকে পছন্দ করার অধিকার আছে

কিন্তু সেই রাজনৈতিক দলের সমর্থনে

একটিও শব্দ বলার অধিকার নেই।

CCS (CCA) CONDUCT RULE অনুসারে।

 

তবু প্রশ্ন জাগছে

(যারা শূন্য নয় তাদের প্রতি এ প্রশ্ন নয়)

আপনারা ভোট  ভিক্ষা করতে

ভোটারের কাছে যাচ্ছেন – তাই তো?

তাঁদের প্রতি অজস্র হাজার প্রতিশ্রুতি দিচ্ছেন

তাঁদের দুঃখের – কষ্টের কথা শুনছেন????

তারপর আবার তাঁদের ঘরে বসে গিলছেন

মাদুরে বসে।

 খেতে খেতে হাসছেন।

ওঁদের ঘরে মাটির থালা থাকে কি

জিজ্ঞাসা করেছেন?

এই রকম ভাবে সাজিয়ে – গুছিয়ে

ওরা ৩৬৫ দিন খেতে পায় কি

জিজ্ঞাসা করেছেন?

ভোট ভিখারি আপনারা

গ্লিসারিন চোখে না দিয়ে

এক ফোঁটা চোখের জল কি ফেলতে পারছেন

মনের ভিতর থেকে?

 

একবারও কি নিজের মন কে – বিবেক কে জিজ্ঞাসা করছেন

আমি নিজে ঠিক কিনা

আমি মানুষের পাশে সত্যি ই দাঁড়াতে পারব কিনা?

 

যদি পারেন

আপনাকে স্বাগত জানাই

ভোটে হেরে গেলেও।

আপনি, আমার নিজের লোকালয়ের কোন

একটি অনুষ্ঠানে এলে

যদি সুযোগ  পাই

নিজ হাতে চেয়ার মুছে দেব।

আমার ব্যক্তিগত

আনন্দের কথা সেদিন দেখতে গেলে তো

আপনাদের মান + হুঁশ থাকা মানুষ হতে হবে

গ্লিসারিন চোখে না দিয়ে

মানুষের দুঃখে চোখের জল ফেলার

ক্ষমতা রাখতে হবে।

 

তাই আমি আপনাদের জন্য কোন দিন ও চেয়ার

মুছব না ।

তবে নাটকের সেই কাঠের রাইফেল কে

সত্যি ভেবে

চেঁচিয়ে উঠব

আপনাদের দিকে

“মা এটা হল বোল্ট

এটাকে মাছি বলে

এর মধ্যে দিয়ে নিশানা করতে হয়

আর এটা “ট্রিগার”

দেখতে পারছ – নিশানা করতে পারছ

সমাজের নোংরা বুকটাকে

THEN PULL THE TRIGER”

শ্রীতোষ ০৯/০ ৪/২০২৪

No comments:

Post a Comment