10 March, 2024

ভালো লাগার যুদ্ধ - ভালোবাসার যুদ্ধ।


 আমার বন্ধুদের মধ্যে মোহন বাগান - ইস্টবেঙ্গল সমর্থক আছেন
তাঁদের কেউ কেউ একই / বিভিন্ন রাজনৈতিক দলের সমর্থক
আমি একটা সোজা সরল প্রশ্ন রাখছি
আপনাদের কে কে আর একটা ১৬ ই আগস্ট, ১৯৮০ র
পুনরাবৃত্তি দেখতে চান
আগামীর কোন এক দিনে

যারা চান তাঁরা ছড়িয়ে চলুন
ওরা এই করেছে
আমরা তাই এই করব।
কি অসাধারণ যুক্তি

উত্তম ছাউলে - কার্ত্তিক মাইতি
বিশ্বজিৎ কর - প্রশান্ত নস্কর
সঙ্গে আরও ১২ জন ।

আমি তো শালা ঈশ্বর - ভগবান কিছুই মানি না
যদি মানতাম
সব মান আর হুঁশ না থাকা পকিত সমথকদের জন্য
ঈশ্বর - ভগবান (নাকি ভগ ওয়অ্যাঁন) আল্লাড (আল্লা + গড)
এর কাছে পাথনা - ইবাডট - পেয়াড় করে বলতাম
তোরা গোল্লায় যা
যারা ঘৃণা ছড়াস তারা গোল্লায় যা।

মোহন বাগান আর ইস্ট বেঙ্গল
(বর্তমানে তাঁদের কি নাম আমি জানি না)
এরা ভালোবাসায় - শত্রুতায় এক।
এক ছাড়া অন্যে শূন্য।

আমি ডার্বি মানি না (ওটা আমদানি করা)
আমি ঘটি - বাঙালের যুদ্ধ মানি
যদিও তা বানানো যুদ্ধ
ভালো লাগার যুদ্ধ - ভালোবাসার যুদ্ধ।
তাই ১৬ ই আগস্ট, ১৯৮০ এক রক্তে ভরা
দুঃস্বপ্নের অতীত।

প্রতি বছর তো ১৬ ই আগস্টের স্মরণে
রক্তদান শিবির হয়।

যারা ঘৃণা ছড়াচ্ছেন
একে অন্যের পোশাক খুলে নিয়ে
মারধর করে নিজেদের জাস্টিফাই করছেন
ওরা করেছে - তাই আমরা করছি।

ওরা আমাদের - বাঙ্গালদের বাঙালীর কাছে
আশ্রয়ের জন্য চলে আসা নিয়ে
আজও বিদ্রূপ করছে ।
আমরা বিদ্রূপ করছি ওদের বাবু কালচার নিয়ে
অথবা ----


ছেড়ে দিন বন্ধু
১৬ই আগস্টে মরেছিল কি
জীবন - পল্টু নাকি টুটু বোস
মরেছিল তো Bandyopadhyaya Sreetosh / Rana Pratap Sen
চলুক ঘৃণার চাষ মরবে আবার
Bandyopadhyaya Sreetosh কিংবা / অথবা Rana Pratap Sen


সামনের কোন এক ইষ্ট - মোহন / মোহন - ইষ্ট খেলায়
ততদিন পর্যন্ত এইভাবেই ঘৃণার চাষ চলতে থাকুক
নজর রাখুন প্রতিদিন - উসকে দিন
মাচা - লোটা হয়ে গেছে পুরানো
নতুন শব্দ আসুক -

প্রতিটি ম্যাচের পরে লাশ পড়ুক ২ / ১০ টা
মহিলা সমর্থক দের ধর্ষণ করতেই বা বাধা কি
জয়ের আনন্দে বা হারার দুঃখে
তবেই তো জয়ের আনন্দ / হারার দুঃখ
পূর্ণতা পাবে।

ওই ১৬ জনের মৃত্যু সার্থক হবে।
শ্রীতোষ ১০ / ০৩ / ২০২৪
সমস্ত মোহন / ইস্ট অথবা ইষ্ট / মোহন সমর্থক (যাদের মাথায় রয়েছে প্রত্যক্ষ / পরোক্ষ ভাবে অসুস্থ চিন্তার সিস্ট) দের উদ্দেশ্যে।

No comments:

Post a Comment