27 February, 2016

মানুষের অধিকারের প্রশ্ন এক



প্রেম ! এক মাধুর্য তাই না ! প্রেমের উন্মাদনায় মানুষ সুন্দর হয় যেমন নার্সিসাস হয়েছিল, সে নিজের চেহারার প্রেমে এতই মুগ্ধ হয়েছিল যে সে ফুল হয়ে গিয়েছিল।

প্রেম ! উন্মাদনা এক ! প্রেমের উন্মাদনায় মানুষ ভয়ঙ্কর হয় যেমন হয়েছিল ক্লিওপেট্রা! সে প্রেমের জন্য ধ্বংসের রূপ ধরেছিল।

কদম কদম বড়ায়ে যা / খুশী সে গীত গায়ে যা
ইয়ে জিন্দেগী হ্যায় কৌম কি / কৌম পে লুটায়ে যা
প্রেম !

“রুক্ষ দিনের কষ্ট হয়তো পাব / চাই না শান্তি / স্বান্তনা নাহি চাব
পাড়ি দিতে নদী / হাল ভাঙ্গে যদি / ছিন্ন পালের কাছি
মৃত্যুর মুখে দাঁড়ায়ে জানিব / তুমি আছ – আমি আছি”
এক প্রেমের কবিতা।

“ও আমার দেশের মাটি / তোমার পায়ে নোয়াই মাথা”
এও তো প্রেম !

“আমি বাংলায় গান গাই / আমি বাংলাতে গান গাই
আমি আমার আমিকে / এই বাংলায় খুঁজে পাই”
একি প্রেম নয় ?

“কুমড়ো ফুলে ফুলে নুয়ে পড়েছে লতাটা
সজনে ডাঁটায় ভরে গেছে গাছটা
আর আমি ডালের বড়ি সাজিয়ে রেখেছি
খোকা তুই কবে আসবি – কবে হবে ছুটি
চিঠিটা তার পকেটে ছিল
ছেঁড়া আর রক্তে ভেজা”
এও তো প্রেম !

“LAST NIGHT I HAVE A STRANGEST DREAM / I NEVER DREAMT BEFORE / I DREAMT THAT THE PEOPLE HAVE ALL AGREED / TO PUT AN END TO WAR”
পিট সিগারের গাওয়া সেই অমর গান যেখানে তিনি স্বপ্ন দেখাচ্ছেন এমন একটি দলিল সই হবে যাতে পৃথিবীর সব দেশ বলবে পৃথিবীতে আর কোনও দিন কোন যুদ্ধ হবে না।
এও কি আর এক প্রেম নয় !
“এই পথ যদি না শেষ হয় / তবে কেমন হত তুমি বলতো
প্রেমের গান – তাই তো !

না বন্ধু,  আমি এমন কোন কবিতার উদ্ধৃতি দেব না যেখানে অন্তত কোন মুসলিমের উল্লেখ আছে, তাহলে এ লেখার অন্য মানে করা খুব সহজ হয়ে যাবে। 

আমার প্রশ্ন শুধু একটাই আপনাকে যদি বলা হয় এর মধ্যে একটি / দুটি নির্দিষ্ট গান না গাইলে আপনার প্রেমের প্রকাশ ঘটবে না তাহলে আপনি কি করবেন ?

দেশপ্রেমের প্রকাশ ঘটাতে গেলে যে কোন ১টি  গান গাইতে হবে
ভালোবাসার প্রকাশ ঘটাতে গেলে যে কোন ১টি  গান গাইতে হবে

এবং সেটাও অন্য কেউ ঠিক করে দেবে

আপনি কি করবেন ? মেনে নেবেন 

মানুষের অধিকারের প্রশ্ন এক

No comments:

Post a Comment