09 May, 2019

মনসা - বাচা - কর্মা

এই পোষ্টের শুরুতেই কয়েকটি শব্দ লেখার প্রয়োজনীয়তা আছে। আমার নিজের কোন সন্তান নেই এবং আমি কোন ভাবেই শিক্ষা সংক্রান্ত কোন বিষয়ের সাথে জড়িত নই অর্থাৎ বর্তমান সিলেবাস, শিক্ষাদান পদ্ধতি, পরীক্ষার প্রশ্ন কি ধরনের হবে এবং তাতে মূল্যমান অর্থাৎ নাম্বার দেওয়ার পদ্ধতি কি ধরনের হবে তাই নিয়ে আমার কোন ধারণা নেই। একথা মাথায় রেখেই আমার এ পোষ্ট করা।

আমরা জানি মনসা - বাচা - কর্মা। দর্শন এই কথা বলে অর্থাৎ মনে যা ভাববে - মুখে তাই বলবে - কাজে তাই করবে।

সংবাদ মাধ্যমে জানলাম
আইএসসি (দ্বাদশ শ্রেণি)-র ফল প্রকাশিত হল। তাতে ১০০ শতাংশ নম্বর পেয়ে দেশের সেরা হলেন কলকাতার দেবাঙ্গকুমার অগ্রবাল। লা মার্টিনিয়ার ফর বয়েজ স্কুলের ছাত্র তিনি। দেবাঙ্গের সঙ্গে যুগ্ম ভাবে প্রথম হয়েছেন বেঙ্গালুরুর বিভা স্বামীনাথন।
শুধু তাই নয়
মঙ্গলবার আইসিএসই (দশম শ্রেণি)-র ফলও প্রকাশিত হয়েছে। তাতে যুগ্ম ভাবে শীর্ষস্থান দখল করেছে মুম্বইয়ের জুহি রুপেশ কাজারিয়া এবং পঞ্জাবের মুক্তসারের মনোহর বনসল। জুহি জুহুর যমুনাবাঈ নার্সী স্কুলের ছাত্রী। মনোহর মুক্তসরের লিটল ফ্লাওয়ার কনভেন্ট স্কুলের পড়ুয়া। তারা ৯৯.৬০ শতাশ করে নম্বর পেয়েছে।
এর অর্থ দুটো ক্ষেত্রেই প্রায় ১০০% নম্বর পাওয়া। তার মানে প্রতিটি বিষয়েই দেবাঙ্গকুমার অগ্রবাল এবং বিভা স্বামীনাথন ১০০% নাম্বার পেয়েছেন এবং জুহি রুপেশ কাজারিয়া এবং মুক্তসারের মনোহর বনসল মাত্র দশমিক চার শতাংশ কম নাম্বার পেয়েছেন।
আমার বয়স ৫০ ছুঁতে চলেছে, আমাদের সময়ের কথা বলা হাস্যকর। যে কথা বলতে চাই, তা হল হয়তো আজকের সময়ে টেক্সট বুক প্রথম থেকে শেষ পড়তে হয় এবং পড়ে মুখস্থ রাখতে হয় কারণ কোথা থেকে প্রশ্ন আসবে তা কেউ জানে না। আজকের প্রশ্ন পত্র মূলত অবজেক্টিভ টাইপ অথবা পুরোটাই অবজেক্টিভ টাইপ মানে হ্যাঁ আর না বেছে নিতে হয় ফলে এই ধরনের নাম্বার যারা পেয়েছেন তাঁদের শ্রেষ্ঠতা নিয়ে কোন প্রশ্ন তোলা উচিত নয় এবং আমি তা তুলছিও না।
বন্ধুরা,
লেখার শুরুতে নিজের কৈফিয়ত লেখার পরে, মূল লেখার শুরুতে আমি কিছু কথা লিখেছিলাম, সেই কথা গুলি আবার আনছি
মনসা - বাচা - কর্মা। দর্শন এই কথা বলে অর্থাৎ মনে যা ভাববে - মুখে তাই বলবে - কাজে তাই করবে।
এই মানুসগুলোই ভবিষ্যতের আমলা কিংবা ডাক্তার অথবা ইঞ্জিনিয়ার
একটু ভেবে দেখবেন কি ভারতের মানুষেরা বিশেষত যারা শিক্ষা ব্যবস্থার সাথে জড়িয়ে আছেন তাঁরা
আমরা ভাবী যুগের মানুষদের মনে রাখার শিক্ষা দিলাম কিন্তু তাঁদের মনের সম্পূর্ণ ভাব প্রকাশের শিক্ষা দিলাম কি? কাজে কি করবেন সে তো অনেক দূরের বিষয়।
আশা করি বর্তমান শিক্ষা ব্যবস্থা সম্পর্কে সম্পূর্ণ অজ্ঞ এক মানুষের এই ধৃষ্ঠতা আমার শিক্ষক বন্ধুরা ক্ষমা করবেন।

No comments:

Post a Comment