18 November, 2014

কালো মেয়ের উপাখ্যান



আমি নিতান্তই এক কালো মেয়ে
তোমাদের সামনে দিয়ে
যাই চলে – প্রতিদিন
এক অবিবাহিত কালো মেয়ে।
হতে পারি আমি দিদিমণি,
হতে পারি আমি ডাক্তার,
হতে পারি আমি ইঞ্জিনিয়ার -
বা অন্য আরও কিছু ।
থাকতে পারি শহরে কিংবা গ্রামে,
তবু দিনের শেষে ঘরের কোনে
আমি এক অবিবাহিত কালো মেয়ে।

আমাকে নিয়ে বড় চিন্তা সবার,
যত না বাবা – মার
তার চেয়ে বেশী পাড়া – প্রতিবেশী,
আত্মীয় – স্বজনদের -
তারা তো হাজার হলেও চায় ভালো আমাদের !
বাড়িতে তারা এসে – চিন্তায় যায় ভেসে
বলে যায়
জমাও পয়সা বেশী বেশী করে,
পাত্র কিনতে হবে উঁচু দরে
কালো মেয়ের বিয়ের তরে।
ঘরের কোনে মিশে যাই লজ্জায় -
আমি যে এক কালো মেয়ে।

আজ কিন্ত আমার গায়ের রঙ সাদা
কেমন সুন্দর দেখাচ্ছে বল আমায় -
কালো চামড়াটা গেছে -
গেছে দেখ আজ ঝরে
তোমাদের মনের জ্বালায় পুড়ে !
এবার হবে আমার বিয়ে
আমি তোমাদের সেই কালো মেয়ে।

No comments:

Post a Comment