14 March, 2020

দেশপ্রেমিক ও সীমান্ত প্রহরী

দেশপ্রেমিক বক্তব্যঃ
তুমি চাও যখন
খাদ্য – বস্ত্র – বাসস্থান
আমি বলি
“হাতে নাও অস্ত্র
দেশের সীমান্তে কর অবস্থান।“

তোমাকে আমি বলতে শেখাই
(আমার নীতির বিরুদ্ধে যারা
তাদের প্রতি)
“সীমান্তে দাঁড়িয়ে আমি
তাই তোমরা নাগরিক সমাজের
কথা বল"!!!
আমি তোমাকে কখনও
বলতে শেখাব না
“সীমান্তে দাঁড়িয়ে আমি
তাই তোমরা আমার দেশকে
বেচে ফেল।
আমাদের নেই কোন ধর্ম
নেই কোন হিন্দু – মুসলমান।
সীমান্তে দাঁড়িয়ে আমি
তোমাকে দেশ বেচার অধিকার দিলাম”।

উত্তর আসেঃ
আমি সীমান্ত প্রহরী ছিলাম
আমার অস্ত্র তুলে
আমি আমার দেশের নারীর
সীমন্তের সিঁদুর রক্ষা করেছিলাম
অথবা তাকে বেওয়া হতে বাঁচিয়েছিলাম
তার বদলে আমি কি পেলাম
দেশের ভিতরে,
তোমার সৃষ্টি করা উত্তেজনায়
অজস্র সীমন্তের সিঁদুর গেল মুছে
অজস্র রমণী বেওয়া হল
অজস্র সন্তান তার বাবা অথবা আব্বাকে হারাল
আমি নীরবে দেখলাম।
হয়তো আমার স্ত্রীর সীমন্ত আজ খালি
আমার স্ত্রী ও আজ বেওয়া
তোমাদের তৈরি করা
রক্তের হোরি তে!

প্রতিটি দেশের আমরা
অস্ত্র তুলে ধরি,
অন্য দেশের
আমাদের দিকে,
তোমাদের কথায় নেচে।
আজ আমার দেশের এক আমি বলছি
সামনে আসছে সময়
যেদিন প্রতিটি দেশের আমরা
হোলি খেলব কারণ,
সেদিন আমরা আমাদের রাইফেল
তুলে নেব – ট্রিগারে থাকবে আঙুল
লক্ষ্য হবে স্থির।

আমাদের একের অন্যের দিকে নয়
তোমরা যারা আমাদের রক্তে দোল খেল
তোমরা যারা ভিন্ন ভিন্ন নামে,
ভিন্ন নামে গোটা পৃথিবী জুড়ে
আমাদের লুট কর,
আমাদের স্ত্রীদের সীমন্তের সিঁদুর মুছে দাও
অথবা বেওয়া বানাও
সেই তোমাদের বুকের দিকে।
লুটেরার দল
আসছে সে দিন
সব দেশের সৈনিকের নামে
আমি বললাম।
শ্রীতোষ ০৯/০৩/২০২০

No comments:

Post a Comment